শনিবার, ১৩ জুলাই, ২০২৪, ২৯ আষাঢ়, ১৪৩১

শেষ মুহূর্তে সূচকের বড় উত্থান

editor
নভেম্বর ৬, ২০১৭ ১০:২২ পূর্বাহ্ণ
Link Copied!

শিল্প ও বাণিজ্য ডেস্ক: প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সোমবার মূল্যসূচক ও লেনদেন উভয় বেড়েছে। লেনদেনের শেষ ঘণ্টায় এসে ব্যাংক খাতের প্রতিষ্ঠানগুলোর শেয়ার দাম বাড়ায় শেষ মুহূর্তে সূচকের বড় উত্থান ঘটেছে। তবে এদিন লেনদেন হওয়া বেশির ভাগ প্রতিষ্ঠানেরই শেয়ারের দাম কমেছে।
ব্যাংক খাতের প্রতিষ্ঠানগুলোর দাম বাড়ায় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় সোমবার ৩১ পয়েন্ট বেড়ে ৬ হাজার ১০৪ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্যসূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১০ পয়েন্ট বেড়ে ২ হাজার ২০৮ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩২৫ পয়েন্টে।
এদিন ডিএসইতে লেনদেন হওয়া মাত্র ৪টি ব্যাংকের শেয়ারের দাম কমেছে। অপরদিকে দাম বেড়েছে ২৩টি ব্যাংকের। তবে অন্য খাতের বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমেছে।
সোমবার দিনের লেনদেন শেষ ডিএসইতে ১১৮টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে কমেছে ১৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টির দাম। লেনদেন হয়েছে ৬৭১ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার। আগের দিন লেনদেন হয় ৫৩৮ কোটি ৪৯ লাখ টাকা। সে হিসাবে সোমবার লেনদেন বেড়েছে ১৩৩ কোটি ৪৯ লাখ টাকা। মূলত নতুন লেনদেন শুরু হওয়া ওয়াইম্যাক্স ইলেক্ট্রোডসের ওপর ভর করে বাজারটিতে লেনদেন বেড়েছে।
সোমবার ডিএসইতে লেনদেন শুরু হওয়া ওয়াইম্যাক্স ইলেক্ট্রোডস লেনদেনের শীর্ষ স্থানটি দখল করে নিয়েছে। এদিন প্রতিষ্ঠানটির মোট ৬৮ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা সিটি ব্যাংকের শেয়ার লেনদেন হয়েছে ৩৯ কোটি ৫৭ লাখ টাকার। আর ৩৪ কোটি ৮ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ইফাদ অটোস।
লেনদেনে এরপর রয়েছে- ব্র্যাক ব্যাংক, লংকাবাংলা ফাইন্যান্স, বিবিএস কেবলস, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, স্কয়ার ফার্মা, গ্রামীণ ফোন এবং এক্সিম ব্যাংক।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ৮১ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৪৬৬ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে সোমবার মোট ২৪০টি প্রতিষ্ঠানের ৫৩ কোটি ৫৩ লাখ টাকার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়েছে। এর মধ্যে ১০৫টির দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে কমেছে ১১২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির দাম।

Please follow and like us:

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
Social media & sharing icons powered by UltimatelySocial