Tuesday , 20 November 2018
আপডেট
Home » খেলাধুলা » আগামীকাল থেকে শুরু বাংলাদেশ যুব গেমস
আগামীকাল থেকে শুরু বাংলাদেশ যুব গেমস

আগামীকাল থেকে শুরু বাংলাদেশ যুব গেমস

ক্রীড়া প্রতিবেদক : আগামীকাল সোমবার থেকে একযোগে ৬৪টি জেলায় শুরু হবে জেলা পর্যায়ের বাংলাদেশ যুব গেমস, চলবে ২৪ ডিসেম্বর পর্যন্ত। এরপর ৬ থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত হবে বিভাগীয় পর্যায়ের যুব গেমস। আর জাতীয় পর্যায়ের চূড়ান্ত প্রতিযোগিতা হবে ৯ থেকে ১৭ মার্চ। রবিবার উপজেলা পর্যায়ে মশাল জ্বালিয়ে ও র‌্যালির মাধ্যমে শুরু হয়েছে এর সূচনা।
তরুণ ক্রীড়াবিদদের এ প্রতিযোগিতার ২১টি ডিসিপ্লিন হলো- ফুটবল, ভলিবল, বাস্কেটবল, হকি, কাবাডি, হ্যান্ডবল, অ্যাথলেটিকস, সাঁতার, ব্যাডমিন্টন, শুটিং, টেবিল টেনিস, স্কোয়াশ, কারাতে, তায়কোয়ান্দো, কুস্তি, জুডো, উশু, ভারোত্তোলন, বক্সিং, আর্চারি ও দাবা।
রবিবার এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) মহাসচিব সৈয়দ শাহেদ রেজা বলেছেন, প্রতিযোগিতার বাজেট ১৫ কোটি টাকা। উদ্বোধনী ও শেষ দিনের বাজেট আলাদা হবে। এই টাকা স্পন্সরের কাছ থেকে জোগাড় করা হবে। বছরের শেষদিকে বলে অনেক প্রতিষ্ঠান স্পন্সর হতে রাজি হয়েছে, তবে পুরো টাকা দিতে পারেনি। আশা করি, জানুয়ারির মধ্যে পুরো টাকা পেয়ে যাব। আপাতত ২ কোটি ৮৮ লাখ টাকা পেয়েছি। প্রাথমিকভাবে জেলা পর্যায়ে ৬ কোটি ও বিভাগীয় পর্যায়ে ৪ কোটি টাকা বরাদ্দ ধরা হয়েছে।
ক্রিকেটকে এই প্রতিযোগিতায় না রাখার কারণ হিসেবে বিওএ উপ মহাসচিব আশিকুর রহমান মিকু বলেছেন, ক্রিকেট এ মুহূর্তে দেশের সবচেয়ে বড় খেলা। ক্রিকেট বোর্ড বয়সভিত্তিক পর্যায়ে অনেক খেলার সুযোগ করে দেয়। যে কারণে আমরা ক্রিকেটকে এখানে রাখিনি।
বিভিন্ন ফেডারেশনে জরিপ চালিয়ে ডিসিপ্লিন চূড়ান্ত করা হয়েছে জানালেন তিনি, ‘জেলায় যাদের খেলার চর্চা কম, তাদেরকে খেলার সুযোগ করে দিতেই আমরা ডিসিপ্লিনগুলো বেছে নিয়েছি। ডিসিপ্লিন চূড়ান্ত করার আগে আমরা জরিপ করেছি। বিভিন্ন ফেডারেশনকে চিঠি দিয়ে জানতে চেয়েছি, তাদের উপজেলা এবং জেলাভিত্তিক কোনও কার্যক্রম আছে কিনা। উত্তর যা পেয়েছি, তা মোটেই সন্তোষজনক ছিল না। পরবর্তীতে জেলা সংস্থাগুলোর সঙ্গে কথা বলে আমরা ডিসিপ্লিন চূড়ান্ত করেছি। সম্ভাবনাময়, সহজ ও কম ব্যয়বহুল খেলা আমরা বেছে নিয়েছি।
মিডিয়া ও পাবলিসিটি কমিটির সভাপতি শেখ বশির আহমেদ মামুন জানালেন, প্রতিযোগিতার শুভেচ্ছাদূত হতে আগ্রহী বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মাশরাফি মুর্তজা। তিনি বললেন, মাশরাফি শুধু ক্রিকেট তারকা নন, সব খেলার আইডল। তিনি নিজেই শুভেচ্ছাদূত হতে আগ্রহ প্রকাশ করেছেন। এছাড়া শুভেচ্ছাদূত হিসেবে বিভিন্ন ডিসিপ্লিনের ২০ জন তারকা খেলোয়াড়কে বেছে নিয়েছি আমরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*