Sunday , 9 December 2018
আপডেট
Home » খেলাধুলা » শুরু হলো প্রথম বিভাগ দাবা লিগ
শুরু হলো প্রথম বিভাগ দাবা লিগ

শুরু হলো প্রথম বিভাগ দাবা লিগ

ক্রীড়া প্রতিবেদক : মার্সেল এর পৃষ্ঠপোষকতায় থেকে শুরু হয়েছে মার্সেল প্রথম বিভাগ দাবা লিগ-২০১৭। ৯দিন ব্যাপী এই প্রতিযোগিতা চলবে ৭ জানুয়ারি পর্যন্ত।
শনিবার বিকেলে বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাকক্ষে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রতিযোগিতার উদ্বোধন করেন ওয়ালটন গ্রুপের অপারেটিভ ডিরেক্টর এফএম ইকবাল বিন আনোয়ার (ডন)। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ-সভাপতি কেএম শহীদউল্যা। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন টুর্নামেন্ট কমিটির সভাপতি গাজী সাইফুল তারেক।
প্রথম রাউন্ডে জনতা ব্যাংক অফিসার ওয়েলফেয়ার সোসাইটি বনাম অগ্রণী ব্যাংক লিঃ দাবা দল, সোনারগাঁও চেস ক্লাব বনাম দেবদাস বিশ^াস স্মৃতি সংসদ, ইসফট এরিনা বনাম বসির মেমোরিয়াল চেস ক্লাব, ক্যাসপারভ চেস ক্লাব বনাম মহাখালী প্রদীপ সংঘ এবং মীর চেস ক্লাব বনাম হাসান মেমোরিয়াল চেস ক্লাব খেলাগুলো চলছে।
তার আগে সোনারগাঁও চেস ক্লাবের অরণ্যক ঘোষ সব্যসাচী মন্ডলকে, জনতা ব্যাংক অফিসার ওয়েলফেয়ার সোসাইটির গোলাম মোস্তফা ভূঁইয়া, সাইফুল ইসলাম চৌধুরী ও চঞ্চল কুমার ঘোষ যথাক্রমে অগ্রণী ব্যাংক দাবা দলের মোঃ মনির হোসেন খান, আফজাল হোসেন সাচ্চু ও মোহাম্মদ সিরাজুল কবীরকে এবং হাসান মেমোরিয়ালের মোঃ ইমদাদুল হক মীর চেস ক্লাবের সামিত মোহাম্মদ যুবায়েরকে পরাজিত করেন।
প্রথম বিভাগ দাবা লিগ একটি দলগত দাবা ইভেন্ট। এতে ১০টি দল অংশগ্রহণ করেছে। যার মধ্যে ৩টি দল ২০১৬ সালের দ্বিতীয় বিভাগ দাবা লিগ হতে উন্নীত হয়েছে এবং ২টি দল প্রিমিয়ার ডিভিশন থেকে রেলিগেটেড হয়েছে। লিগে অংশ নেওয়া দলগুলো হল- হাসান মেমোরিয়াল চেস ক্লাব, বসির মেমোরিয়াল চেস ক্লাব, অগ্রণী ব্যাংক লিমিটেড দাবা দল, মীর চেস ক্লাব, মহাখালী প্রদীপ সংঘ, দেবদাস বিশ্বাস স্মৃতি সংসদ, ক্যাসপারভ চেস ক্লাব, সোনারগাঁও চেস ক্লাব (দ্বিতীয় বিভাগ থেকে চ্যাম্পিয়ন হয়ে উন্নীত), ইসফট এরিনা (দ্বিতীয় বিভাগ থেকে রানার্স-আপ হয়ে উন্নীত) ও জনতা ব্যাংক অফিসার ওয়েলফেয়ার সোসাইটি (দ্বিতীয় বিভাগ থেকে তৃতীয় হয়ে উন্নীত)। ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব ও নৌবাহিনী জুনিয়র দাবা দল ২০১৭ সালের প্রিমিয়ার ডিভিশন দাবা লিগে অংশ না নেওয়ায় প্রথম বিভাগে নেমে গেছে। কিন্তু তারা এবারের এই মার্সেল প্রথম বিভাগ দাবায়ও অংশ নেয়নি।
প্রতিটি দলে ৪ জন নিয়মিত ও ২ জন অতিরিক্ত খেলোয়াড় থাকছে। লিগের খেলা রাউন্ড-রবিন লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হচ্ছে। মার্সেল প্রথম বিভাগ দাবা লিগ চ্যাম্পিয়ন এবং রানার্স আপ দল ২০১৮ সালের প্রিমিয়ার বিভাগ দাবা লিগে অংশগ্রহণের সুযোগ পাবে এবং সর্বনি¤œ স্থান পাওয়া দুটি দল দ্বিতীয় বিভাগে নেমে যাবে। চ্যাম্পিয়ন, রানার্স আপ ও তৃতীয় স্থান অর্জনকারী দলকে অর্থ পুরস্কার, ট্রফি ও মেডেল দেওয়া হবে। এ ছাড়া প্রত্যেক বোর্ডে শতকরা হারে সর্বোচ্চ ফলাফল লাভকারী খেলোয়াড়দের বোর্ড পুরস্কার দেওয়া হবে।
প্রতিযোগিতার চ্যাম্পিয়ন দল ৫০ হাজার, রানার্স-আপ দল ৩০ হাজার ও তৃতীয় স্থান অধিকারকারী দল ২০ হাজার টাকা প্রাইজমানি পাবে। এ ছাড়া ওয়ালটন গ্রুপের পক্ষ হোম অ্যাপ্লায়েন্স দিয়ে উৎসাহিত করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*