Monday , 15 October 2018
আপডেট
Home » আপডেট নিউজ » আসছে নতুন রিয়েলিটি শো ‘জিপিএইচ ইস্পাত এসো রোবট বানাই
আসছে নতুন রিয়েলিটি শো ‘জিপিএইচ ইস্পাত এসো রোবট বানাই

আসছে নতুন রিয়েলিটি শো ‘জিপিএইচ ইস্পাত এসো রোবট বানাই

আজকের প্রভাত প্রতিবেদক : রোবট তৈরিতে দেশের মেধাবী তরুণদের উৎসাহ প্রদানে নতুন রিয়েলিটি শো করবে চ্যানেল আই। রিয়েলিটি অনুষ্ঠানটির নাম দেওয়া হয়েছে ‘জিপিএইচ ইস্পাত-এসো রোবট বানাই’। অনুষ্ঠানটির পৃষ্ঠপোষকতা করছে জিপিএইচ ইস্পাত লিমিটেড। মঙ্গলবার দুপুরে চ্যানেল আই কার্যালয়ে এ নিয়ে প্রতিষ্ঠান দুইটির মধ্যে একটি চুক্তি সই হয়। এসময় উপস্থিত ছিলেন, চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর ও বার্তাপ্রধান শাইখ সিরাজ, জিপিএইচ গ্রুপের চেয়ারম্যান জাহাঙ্গীর আলম, ক্রিড ইউএসের সভাপতি মেহেদী শামসসহ ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।
এসময় শাইখ সিরাজ বলেন, বাংলাদেশের তরুণেরা এখন রোবট বানানো শুরু করেছে। আধুনিক বিশ্বে আমাদের বসে থাকলে চলবে না। আমাদের তরুণদের অনেক মেধা রয়েছে; সেটাকে কাজে লাগাতে হবে। তাদের মাধ্যমে তৈরি হওয়া রোবট বিভিন্ন সেক্টরের কাজে লাগানো সম্ভব হবে। এতে আমাদের কৃষিসহ অন্যান্য খাতের উৎপাদন আরও বাড়ানো সম্ভব হবে। জিপিএইচ গ্রুপের চেয়ারম্যান জাহাঙ্গীর আলম বলেন, জিপিএইচ ইস্পাত আধুনিক প্রযুক্তি ব্যবহার করে রড উৎপাদন করে থাকে। এতে গুণগতমান বজায় রেখে খরচ কমিয়ে অনেক বেশি পণ্য উৎপাদন সম্ভব হয়। আর দেশের মেধাবী তরুণদের এগিয়ে নিতে ‘জিপিএইচ ইস্পাত এসো রোবট বানাই’ অনুষ্ঠানে আমরা অংশীদার হয়েছি।
তিনি বলেন, আমার বিশ্বাস এর মাধ্যমে হাজার হাজার তরুণ মেধা বিকাশের সুযোগ পাবে।
রিয়েলিটি শোটিতে সারা দেশের অষ্ঠম থেকে একাদশ শ্রেণীর শিক্ষার্থীদের নিয়ে ১টি দল এবং বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের নিয়ে একটি করে দল হবে। প্রত্যেক দলে থাকবে ৫ জন করে শিক্ষার্থী। বাছাই পর্বের মাধ্যমে ৭টি বিভাগ থেকে ২ গ্রুপে থাকবে ৭টি করে দল; যারা মূল পর্বে অংশ নেবে। এর আগে ১০টি রোড শোর মাধ্যমে মানুষকে এই অনুষ্ঠান সম্পর্কে ধারণা দেওয়া হবে। বাছাই পর্বের পর তরুণদের আইডিয়া এবং দর্শকের পাঠানো আইডিয়া নিয়ে কাজ করবে কেন্দ্রীয় একটি ওয়ার্কশপ স্টুডিওতে। এরপর সেখান থেকে বেরিয়ে আসবে নতুন নতুন রোবট।
২৫টি নিয়মিত টেলিভিশন পর্বে প্রতিযোগিতা করে ৪টি দল নিয়ে হবে গালা রাউন্ড। সেখান থেকে সেরা ২টি দল পাবে ১০ লাখ টাকা করে অর্থ পুরস্কার, একটি করে ল্যাপটপ ও প্রাইভেট ইউনিভার্সিটির স্কলারশিপ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*