Tuesday , 19 June 2018
আপডেট
Home » গরম খবর » রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু ‘খুব শিগগির’
রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু ‘খুব শিগগির’

রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু ‘খুব শিগগির’

ডেস্ক রিপোর্ট : মিয়ানমারের সমাজক্যাণমন্ত্রী উইন মিয়াত আয়ে বলেছেন, রোহিঙ্গা প্রত্যাবাসন ‘খুব শিগগিরই’ শুরু হবে বলে আশা করছেন তারা। বৃহস্পতিবার ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠকের পর এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।
উইন মিয়াত আয়ে মিয়ানমারের সমাজকল্যাণ এবং ত্রাণ ও পুনর্বাসনমন্ত্রী। তিনি বুধবার বাংলাদেশে এসে কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন করেছেন। গত বছর ২৫ অগাস্ট থেকে মিয়ানমারের রাখাইনে দমন-পীড়নের মুখে রোহিঙ্গারা পালিয়ে আসার পর দেশটির প্রথম মন্ত্রী হিসেবে রোহিঙ্গা শিবিরে গিয়েছেন উইন মিয়াত আয়ে।
কক্সবাজারের কুতুপালংয়ে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা পরিচালিত একটি কমিউনিটি সেন্টারে প্রায় ৫০ জন রোহিঙ্গার সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। তাদের প্রত্যাবাসনকে অগ্রাধিকার দিচ্ছেন বলে রোহিঙ্গাদের আশ্বস্ত করেছেন মিয়ানমারের মন্ত্রী।
মিয়ানমারের প্রতি রোহিঙ্গাদের ভীতি ও আস্থাহীনতার কথা স্বীকার করে উইন মিয়াত আয়ে অতীত ভুলে তাদের ‘নিজ ভূমিতে ফেরার’ প্রস্তুতি নিতে বলেছেন। রোহিঙ্গাদের জন্য নতুন করে গড়ে তোলা গ্রামে হাসপাতাল ও স্কুল করার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।
ওই বৈঠক শেষে উইন মিয়াত আয়ে বলেন, “যত দ্রুত সম্ভব প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। আমরা সব বাধাই পেরোতে পারি।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*