Sunday , 20 May 2018
আপডেট
Home » আন্তর্জাতিক » আজীবন নির্বাচনে অযোগ্য নওয়াজ
আজীবন নির্বাচনে অযোগ্য নওয়াজ

আজীবন নির্বাচনে অযোগ্য নওয়াজ

আন্তর্জাতিক ডেস্ক: পানামা পেপার্স কেলেঙ্কারিতে প্রধানমন্ত্রী পদে অযোগ্য হয়েছিলেন নওয়াজ শরীফ। এবার আজীবনের জন্য পাকিস্তানের নির্বাচনে তাকে অযোগ্য ঘোষণা করা হলো। সংবিধানের ধারা ৬২(১)(এফ) অনুযায়ী, অযোগ্য ঘোষিত হয়েছেন নওয়াজ। শুক্রবার সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের বেঞ্চ সর্বসম্মতিক্রমে সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে আজীবন নির্বাচনে অযোগ্য ঘোষণা করে রায় দিয়েছেন। এর ফলে পাকিস্তানের আর কোনো নির্বাচনে তিনি অংশ নিতে পারবেন না এবং দেশের পার্লামেন্টের সদস্যও হতে পারবেন না।
২০১৫ সালে পানামা পেপার্স কেলেঙ্কারিতে নওয়াজের পরিবারের দুর্নীতির বিষয়টি উঠে আসে। এরপরেই নওয়াজ এবং তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে তদন্ত শুরু হয়। আদালতে তার বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত হওয়ায় সুপ্রিম কোর্ট তাকে প্রধানমন্ত্রী পদে অযোগ্য ঘোষণা করে। পরে বাধ্য হয়েই তাকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়াতে হয়।
প্রধানমন্ত্রীত্ব হারালেও পার্লামেন্টে নিজের দল পাকিস্তান মুসলিম লীগ- নওয়াজ (পিএমএল-এন) সংখ্যাগরিষ্ঠ হওয়ায় একটি আইন সংশোধনের মাধ্যমে তিনি দলের নেতৃত্ব দিয়ে যাচ্ছিলেন।
সংবিধানের ধারা ৬২(১)(এফ) অনুযায়ী, দেশটির পার্লামেন্টের সদস্য হতে হলে একজন ব্যক্তিকে অবশ্যই ‘সাদিক এবং আমিন (সৎ ও ন্যায়নিষ্ঠ) হতে হবে। কিন্তু এক্ষেত্রে নওয়াজ অযোগ্য প্রমাণিত হয়েছেন।
গত বছরের ২৮ জুলাই পানামা পেপার্স কেলেঙ্কারি মামলায় বিচারপতি আসিফ সাইদ খোসার নেতৃত্বে পাঁচ বিচারপতির বেঞ্চে নওয়াজকে প্রধানমন্ত্রী পদে অযোগ্য ঘোষণা করা হয়।
একই ধারায় ভিন্ন একটি বেঞ্চে গত ১৫ ডিসেম্বর পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নেতা জাহাঙ্গির তারিনকেও অযোগ্য ঘোষণা করে হাইকোর্ট। শুক্রবারের এই রায় ঘোষণার পর এই বিষয়টি নিশ্চিত হওয়া গেছে যে, নওয়াজ এবং তারিন আর কখনও দেশের কোনো নির্বাচনে অংশ নিতে পারবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*