Sunday , 22 July 2018
আপডেট
Home » তথ্য ও প্রযুক্তি » ৭ মে ডানা মেলছে না বঙ্গবন্ধু স্যাটেলাইট
৭ মে ডানা মেলছে না বঙ্গবন্ধু স্যাটেলাইট

৭ মে ডানা মেলছে না বঙ্গবন্ধু স্যাটেলাইট

তথ্য ও প্রযুক্তি ডেস্ক: বিশ্বের ৫৭তম স্যাটেলাইট ক্ষমতাধর দেশ হিসেবে মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর ডানা মেলার অপেক্ষা আরও বাড়ল বাংলাদেশের। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় ৭ মে সকাল ৮টায় (বাংলাদেশ সময় ৮ মে) মহাকাশে যাত্রা করার কথা ছিল স্যাটেলাইটটির। তবে কারিগরি ত্রুটি ও আবহাওয়া প্রতিকূলে থাকায় নির্ধারিত দিনে মহাকাশে যাত্রা করতে পারছে না স্যাটেলাইটটি।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে এবং তার তথ্য-প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের বরাত দিয়ে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান এ তথ্য জানান।
তিনি বলেন, ‘টেকনিক্যাল কারণে বঙ্গবন্ধু স্যাটেলাইট ৭ মে উক্ষেপণ সম্ভব হচ্ছে না। কিছু কারিগরি বিষয় আছে। সেগুলো সম্পন্ন করতে আরও কিছুদিন সময় লাগবে।’
তবে তিনি আশা প্রকাশ করে বলেন, ‘কারিগরি বিষয়গুলোর দ্রুত সমাধান করে শিগগিরই বঙ্গবন্ধু স্যাটেলাইট- ১ উৎক্ষেপণের উদ্যোগ নেয়া হবে।’
প্রসঙ্গত, প্রথম দফায় ২৪ এপ্রিল, এরপর ৪ মে স্যাটেলাইট উৎক্ষেপণের দিন নির্ধারণ করা হয়। ৪ মে আবহাওয়া খারাপ হতে পারে- এমন আশঙ্কায় পরে ৭ মে সম্ভাব্য তারিখ ঠিক করা হয়। কিন্তু এবার সেটিও পেছাল।
ড. সিদ্দিকুর রহমান আরও জানান, স্যাটেলাইট উৎক্ষেপণকারী প্রতিষ্ঠান স্পেসএক্স শুক্রবার সর্বশেষ ‘টেস্ট অ্যানালাইসিস’ চালায়। এর প্রতিবেদনের ওপর ভিত্তি করে নতুন দিনক্ষণ ঠিক করবে যুক্তরাষ্ট্রের বেসরকারি মহাকাশ অনুসন্ধান ও প্রযুক্তি কোম্পানি।
‘পরীক্ষাটির তথ্য বিশ্লেষণ করতে কিছুদিন সময় লাগবে। এ কারণে নির্দিষ্ট করে বলা যাচ্ছে না কবে উৎক্ষেপণ হবে। তবে আমরা আশা করছি শিগগিরই সেটা হবে’- যোগ করেন তিনি।
উল্লেখ্য, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ প্রকল্পটি বাস্তবায়নে মোট খরচ হচ্ছে ২ হাজার ৯০২ কোটি টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে দেয়া হচ্ছে ১ হাজার ৫৪৪ কোটি টাকা। আর ঋণ হিসেবে এইচএসবিসি ব্যাংক বাকি ১ হাজার ৩৫৮ কোটি টাকা দিচ্ছে। আবহাওয়া ও পারিপার্শ্বিক বিভিন্ন কারণে স্যাটেলাইট উৎক্ষেপণের নির্দিষ্ট তারিখ আগে থেকে বলা সম্ভব নয়।
এ কৃত্রিম উপগ্রহ স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল, ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠান, ভি-স্যাট ও বেতারসহ ৪০ ধরনের সেবা দেবে। প্রাকৃতিক দুর্যোগ ট্যারিস্ট্রিয়াল অবকাঠামো ক্ষতিগ্রস্ত হলে সারা দেশে নিরবচ্ছিন্ন যোগাযোগ ব্যবস্থা বহাল থাকা, পরিবেশ যোগাযোগ মাধ্যম হিসেবে ই-সেবা নিশ্চিত করবে বঙ্গবন্ধু স্যাটেলাইট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*