Wednesday , 14 November 2018
আপডেট
Home » আপডেট নিউজ » অ্যাপিকটা অ্যাওয়ার্ডসে অংশ নিয়েছে বাংলাদেশের ৮১ সদস্যের প্রতিনিধিদল
অ্যাপিকটা অ্যাওয়ার্ডসে অংশ নিয়েছে বাংলাদেশের ৮১ সদস্যের প্রতিনিধিদল

অ্যাপিকটা অ্যাওয়ার্ডসে অংশ নিয়েছে বাংলাদেশের ৮১ সদস্যের প্রতিনিধিদল

আজকের প্রভাত প্রতিবেদক : জমকালো আয়োজনের মধ্য দিয়ে শুরু হয়েছে অ্যাপিকটা অ্যাওয়ার্ডস ২০১৮। এবার ৮১ সদস্যদের প্রতিনিধিদল নিয়ে চীনের গুয়াংঝুতে ৯-১৩ অক্টোবর ২০১৮ তারিখে অনুষ্ঠেয় অ্যাপিকটা অ্যাওয়ার্ডসে অংশ নিয়েছে বাংলাদেশ। বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীরের নেতৃত্বে অ্যাপিকটায় অংশ নিচ্ছেন বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি ফারহানা এ রহমান, সহ-সভাপতি (প্রশাসন) ও অ্যাপিকটার সম্মানিত বিচারকমন্ডলীর সদস্য শোয়েব আহমেদ মাসুদ, পরিচালক ও অ্যাপিকটার সম্মানিত বিচারকমন্ডলীর সদস্য দিদারুল আলম, অ্যাপিকটায় বাংলাদেশের ইকোনমিক কো-অর্ডিনেটর মোস্তাফিজুর রহমান সোহেল এবং অ্যাপিকটার সম্মানিত বিচারমন্ডলীর সদস্য আবদুল্লাহ এইচ কাফি।
৯ অক্টোবর অ্যাপিকটা অ্যাওয়ার্ডস ২০১৮ এর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন অ্যাপিকটায় চীনের ইকোনমিক কো-অর্ডিনেটর এবং জিডিএসআইএ এর মহাসচিব লিউ হুই, অ্যাপিকটার চেয়ারম্যান স্ট্যান সিংসহ প্রমুখ। অ্যাপিকটার উদ্বোধনী অনুষ্ঠানে বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীরের নেতৃত্বে উপস্থিত ছিলেন বেসিস নির্বাহী পরিষদ সদস্যবৃন্দ। উদ্বোধনী অনুষ্ঠানের পর অ্যাপিকটার এক্সকো মিটিং ও বিচারকদের সভা অনুষ্ঠিত হয়েছে। ১০ অক্টোবর থেকে শুরু হয়েছে আনুষ্ঠানিক প্রকল্প বিচারপর্ব। ১১ অক্টোবর চীনের ঐতিহ্যবাহী পোশাকে দেশটির সংস্কৃতির নানা দিক ফুটিয়ে তুলে আয়োজন করা হয় গুয়াংঝু নাইট। অনুষ্ঠানটিতে বাংলাদেশ প্রতিনিধিদল নিজেদের সংস্কৃতির বিভিন্ন দিক বিশ্ব পরিমন্ডলে তুলে ধরেছে। অনুষ্ঠিতব্য অ্যাপিকটা অ্যাওয়ার্ডসে চীনের পিডব্লিউটিসি এক্সপোতেও অংশ নেবে বাংলাদেশ প্রতিনিধিদল। ১৩ অক্টোবর পুরষ্কার বিতরণির মধ্য দিয়ে শেষ হবে অ্যাপিকটা অ্যাওয়ার্ডস ২০১৮।
অ্যাপিকটার বাংলাদেশ প্রতিনিধিদলের সাথে সরকারের তথ্য ও যোগযোগ প্রযুক্তি বিভাগের পক্ষে রয়েছেন যুগ্ম সচিব জনাব এহসানুল পারভেজ এবং উপসচিব ড. মো: মেহেদী হাসান।
বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড ২০১৮-তে পুরষ্কারপ্রাপ্ত প্রতিষ্ঠানসমূহ অ্যাপিকটা বাংলাদেশ থেকে অংশ নিচ্ছে। এসকল প্রতিষ্ঠান/সংগঠনসমূহ হলঃ
ইউওয়াই ল্যাব, বিডিট্যাক্স টেকনোলজি লি., মাইসফট লি., ছবির বাক্স, অ্যাডি সফট লি., লিডসফট বাংলাদেশ লি., মিসফিট টেকনোলজিস, পাবনা ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, দ্য ডেটাবিজ সফটওয়্যার লি., গো যায়ান, ইনস্টিটিউট অব ইনফরমেটিক্স অ্যান্ড ডেভেলপমেন্ট (আইআইডি), লিডস করপোরেশন লি., এটুআই-সফটবিডি লি. এর যৌথ প্রকল্প, এসিআই অ্যাগ্রিবিজনেস, নিউজেন টেকনোলজিস লি., যান্ত্রিক লি., এটুআই-টেক টেরেইন আইটি এর যৌথ প্রকল্প, এমআইসি ল্যাব, প্রাইডসিস আইটি, রেইজ আইটি সল্যুশনস লি., সিন্দাবাদ ডট কম, রাজউক উত্তরা মডেল কলেজ, এটুআই-ঈপ্সিতা কম্পিউটার্স পিটিই লিমিটেড এর যৌথ প্রকল্প, ব্রেইন স্টেশন টোয়েন্টি থ্রি লিমিটেড, পিএম অ্যাম্পায়ার লিমিটেড, অ্যানালাইজেন বাংলাদেশ লিমিটেড, সেন্ট জোসেফ উচ্চ বিদ্যালয়।
উল্লেখ্য, ২০১৬ সালে প্রথমবারের মতো অ্যাপিকটা অ্যাওয়ার্ডসে অংশ নিয়ে বাংলাদেশ পুরস্কার জিতেছে। ২০১৭ তে বাংলাদেশ অ্যাপিকটা অ্যাওয়ার্ডসে ১টিতে চ্যাম্পিয়নশীপ ও ১৪টি ম্যারিট পুরষ্কার অর্জন করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*