Wednesday , 20 February 2019
আপডেট
Home » আপডেট নিউজ » এসইডব্লিউএ-এর সাথে ২৫ বছরের বিদ্যুৎ ক্রয় চুক্তি করলো জিই ও সুমিটোমো
এসইডব্লিউএ-এর সাথে ২৫ বছরের বিদ্যুৎ ক্রয় চুক্তি করলো জিই ও সুমিটোমো
PSP31369-063, 9HA.01 Gas Turbine, Rotor on Half Shell, Case, People, Belfort, France, Europe, DI-3200x4900

এসইডব্লিউএ-এর সাথে ২৫ বছরের বিদ্যুৎ ক্রয় চুক্তি করলো জিই ও সুমিটোমো

আজকের প্রভাত প্রতিবেদক : শারজাহ ইলেকট্রিক এন্ড ওয়াটার অথোরিটি (এসইডব্লিউএ)-এর সাথে ২৫ বছরের বিদ্যুৎ ক্রয় চুক্তি করলো (পিপিএ) জিই (এনওয়াইএসই: জিই) এবং জাপানের সুমিটোমো কর্পোরেশন।
শারজাহ (ইউএই) এর হামরিয়াহতে অবস্থিত ১.৮ গিগাওয়াট (জিডব্লিউ) কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট-এর সম্প্রসারণ, নির্মাণ এবং পরিচালনা করতে এই চুক্তি সম্পন্ন হয় এবং এর মাধ্যমে প্রতিষ্ঠানসমূহ পাবলিক- প্রাইভেট পার্টনারশিপ-এর একটি মাইলফলক স্থাপন করলো। আশা করা হচ্ছে, জিই-এর এইচএ প্রযুক্তির সাথে বিশ্বের সবচেয়ে বড় ও কার্যক্ষম হেভি ডিউটি গ্যাস টারবাইন-এর মাধ্যমে এই ফ্ল্যাগশিপ প্রকল্পটি মধ্যপ্রাচ্যের সবচেয়ে কার্যকরি বিদ্যুৎ কেন্দ্রে পরিণত হবে এবং এটি এসইডব্লিউএ-কে আরও কার্যকরি ও টেকসই করবে। এই প্রকল্পে থাকছে তিনটি কম্বাইন্ড সাইকেল ব্লক। আশা করা হচ্ছে ২০২১ সালের মে মাসে প্রথমটি আসবে।
এসইডব্লিউএ-এর মাননীয় চেয়ারম্যান ড. রশিদ আলীম বলেন, শারজাহ-এর বৈদ্যুতিক অবকাঠামো দৃঢ় করতে এবং নিরবিচ্ছিন্ন ও সাশ্রয়ী বিদ্যুৎ সরবরাহ করতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। একটি শক্তিশালী বিদ্যুৎ উৎপাদন ও ম্যানেজমেন্ট প্লান্ট পরিচালনা করার জন্য পাবলিক-প্রাইভেট পার্টনারশিপগুলোকে তুলে ধরার প্রতি আমাদের যে লক্ষ্য তার প্রতি জোর দিয়েছে এই প্ল্যান্টটি। এটি স্থানীয় বিদ্যুৎ চাহিদা পূরণের পাশাপাশি প্রাকৃতিক সম্পদের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করবে। এই প্রকল্পের অধীনে যেসব সুযোগ রয়েছে:
১. প্রকল্পের জন্য একটি ইকুইটি কনসোর্টিয়াম গঠন করতে কো-স্পন্সর সুমিটোমো এবং জিই ক্যাপিটালের এনার্জি ফাইন্যান্সিয়াল সার্ভিসেস-এর সাথে যুক্ত হবে শিকোকু ইলেকট্রিক পাওয়ার কোম্পানি এবং শারজাহ সরকারের একটি বিনিয়োগ শাখা শারজাহ এসেট ম্যানেজমেন্ট (এসএএম)। এটি শারজাহতে প্রথম ইন্ডিপেন্ডেন্ট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট হিসেবে প্রতিষ্ঠিত করবে, যেটি আমিরাতের অর্থনৈতিক দৃঢ়তাকে তুলে ধরবে এবং বিদেশী সরাসরি বিনিয়োগকে (এফডিআই) আকৃষ্ট করবে। এই চুক্তির অধীনে এসইডব্লিউএ কনসোর্টিয়াম থেকে ২৫ বছরেরও বেশি সময় বিদ্যুৎ ক্রয় করবে।
২. বিদ্যুৎ কেন্দ্রটিতে জিই তিনটি এইচএ গ্যাস টারবাইন, তিনটি স্টিম টারবাইন, ছয়টি জেনারেটর, তিনটি হিট রিকভারি স্টিম জেনারেটর (এইচআরএসজি) এবং সম্পূর্ণ কারিগরি সেবা, প্রোকিউরমেন্ট ও নির্মাণ (ইপিসি) সেবা প্রদান করবে।
৩. এই বিদ্যুৎ কেন্দ্রটিতে জিই ২৫ বছর যন্ত্রাংশ, মেরামত এবং রক্ষণাবেক্ষণ সেবা প্রদান করবে।
জিই গ্যাস পাওয়ারের সিইও এবং প্রেসিডেন্ট স্কট স্ট্রাজিক বলেন, শারজাহ-এর বিদ্যুৎ খাতে এসইডব্লিউএ-এর লক্ষ্য পরিস্কার এবং সুমিটোমো-এর সহযোগিতায় শারজাহর আবাসিক ও শিল্প খাতে কার্যকরি, নির্ভরযোগ্য এবং টেকসই বিদ্যুৎ দিতে পেরে জিই গর্বিত। এই প্রকল্পে থাকছে জিই-এর সেরা মানের কম্বাইন্ড প্রযুক্তি, স্থানীয় সহযোগিতা, অবকাঠামো এবং আর্থিক সক্ষমতার সাথে আমাদের পাওয়ার প্ল্যান্ট নির্মাণ, পরিচালনা এবং ব্যবস্থাপনার দক্ষতা।
বাংলাদেশের মতো দ্রুত অগ্রসরমান অর্থনীতির দেশে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা খুবই গুরুত্বপূর্ণ।
জিই-এর এইচএ গ্যাস টারবাইন প্রযুক্তি বাংলাদেশের বিদ্যুৎ ইকোসিস্টেম রূপান্তরের ক্ষেত্রে গুরুত্বর্পূণ অবদান রাখতে পারে এবং এর মাধ্যমে জনগণ সাশ্রয়ী, ফ্লেক্সিবল এবং পরিচ্ছন্ন বিদ্যুৎ সুবিধা উপভোগ করতে পারেন। এই প্রযুক্তিটি দেশব্যাপি উচ্চক্ষমতাসম্পন্ন গ্যাস পাওয়ার প্ল্যান্টের জন্য উপযুক্ত। দুটি ৯এইচএ পাওয়ার্ড এলএনজি-ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের পরিপূর্ণ উন্নয়নের জন্য সামিট কর্পোরেশন এবং ইউনিক গ্রুপের সাথে ইতিমধ্যেই যুক্ত হয়েছে জিই।
জিই-এর এইচএ প্রযুক্তি দুটি বিশ্ব রেকর্ড গড়তে সহায়তা করেছে, এর একটি হচ্ছে জাপানের চুবু ইলেক্ট্রিক নিশি- নাগোয়া পাওয়ার প্ল্যান্ট ব্লক-১ এ সর্বমোট ৬৩.০৮% কম্বাইন্ড-সাইকেল (গ্রস) কার্যক্ষমতা অর্জনের ভিত্তিতে বিশ্বের সবচেয়ে কার্যক্ষম কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্টকে ক্ষমতায়ন করা এবং আরেকটি হচ্ছে ফ্রান্সের ইডিএফ-এর বুশে পাওয়ার প্ল্যান্টে ৬২.২২% কম্বাইন্ড-সাইকেল কার্যক্ষমতা অর্জনে সহায়তা করা।
বিশ্ব বিদ্যুৎ বাজারে ৬০ হার্টজ ও ৫০ হার্টজ উভয় সেগমেন্টে সবচেয়ে বেশি কার্যক্ষম হিসেবে এটি রেকর্ড করে।
তিনটি জিই ৯এইচএ ইউনিট ব্যবহারের মাধ্যমে জিই-এর এইচএ ইউনিট রেকর্ড-ভাঙা কার্যক্ষমতা প্রদান করছে এবং এটি বর্তমান অবস্থতার তুলনায় এসইডব্লিউএ-কে বছরে প্রায় ৪ মিলিয়ন টন কার্বনডাই অক্সাইড নিঃসরণে সহযোগিতা করছে। এটি সংযুক্ত আরব আমিরাতের রাস্তায় ১ মিলিয়ন গাড়ি বন্ধ রাখার সমান, শারজাহ-এর আমিরাতে বিদ্যুৎ উৎপাদনের প্রভাব কমিয়েছে।
বর্তমানে এইচএ ২৪২,০০০ এরও বেশি কর্মঘণ্টা অর্জন করেছে এবং ১৬টি দেশে ৩৫টিরও বেশি গ্রাহকের কাছ থেকে ৮০টি ইউনিট এরও বেশি অর্ডার পেয়েছে। এই প্রযুক্তিটি ইন্ডাস্ট্রির তৃতীয় পক্ষ থেকে স্বীকৃতি অর্জন অব্যাহত রেখেছে। ইডিএফ-এর এইচএ সমৃদ্ধ ফ্রান্সের বুশে পাওয়ার প্ল্যান্টটি ২০১৭ সালে পাওয়ার ম্যাগাজিনে গ্যাস প্ল্যান্ট অব দি ইয়ার স্বীকৃতি অর্জন করে এবং ২০১৭ সালে পাওয়ার ইঞ্জিনিয়ারিং-এর সেরা গ্যাস-ফায়ার্ড প্রকল্প হিসেবে স্বীকৃতি পায় যুক্তরাষ্ট্রের এক্সিলন-এর এইচএ পাওয়ার্ড ওল্ফ হোলো ২ প্রকল্পটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*