ঢাকাশুক্রবার , ৩ নভেম্বর ২০১৭
আজকের সর্বশেষ সবখবর

কারাদণ্ডের আবেদন স্পেনের

admin
নভেম্বর ৩, ২০১৭ ৪:০০ পূর্বাহ্ণ
Link Copied!

আদালতে পদচ্যুত কাতালান নেতৃবৃন্দ

আজকের প্রভাত ডেস্ক

কাতালোনিয়ার স্বাধীনতাপন্থি নেতাদের কারাদণ্ডের আবেদন করেছে স্পেনের প্রসিকিউটর। তাদের বিরুদ্ধে ওই অঞ্চলের রাজনৈতিক অচলাবস্থা এবং রাষ্ট্রদ্রোহ এবং জনগণের জানমাল ক্ষতিগ্রস্ত করার অভিযোগ আনা হয়েছে। গতকাল স্পেনের রাজধানী মাদ্রিদের আদালতে কাতালোনিয়ার আট নেতার বিরুদ্ধে এ আবেদন জানান প্রসিকিউটর। গতকাল নেতৃবৃন্দ আদালতে হাজির হয়েছিলেন। খবর বিবিসি।
বিবিসি জানিয়েছে, গতকাল স্পেনের হাইকোর্টে সাক্ষ্য দেন ক্ষমতাচ্যুত কাতালোনিয়ার ৯ নেতা। কাতালোনিয়ার স্বাধীনতার ঘোষক কার্লোস পুজেমনসহ বাকি চারজন আদালতে হাজির হননি। তবে তাদের বিরুদ্ধে আদালত সমন জারি করেছিল। পুজেমন বর্তমানে বেলজিয়ামে অবস্থান করছেন। তিনি এ বিচার প্রক্রিয়াকে ‘রাজনৈতিক’ হিসেবে বর্ণনা করেছেন।

প্রসিকিউটররা আদালতের কাছে পদচ্যুত ৯ সদস্যের মধ্যে আটজনের কারাদণ্ডের আবেদন জানায়। পদচ্যুত এ আটজনের মধ্যে রয়েছেন, ওরিও জানকোয়েরাস, কাতালোনিয়ার সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী জেকুইন ফর্ন, পররাষ্ট্রবিষয়ক প্রধান রাউল রোমেভা এবং মুখপাত্র জরদি তুরুল। এ ছাড়া নবম কাতালোনিয়ার নেতা অর্থদ-ের বিনিময়ে জামিন পেয়েছেন বলে জানিয়েছেন প্রসিকিউটর। কেননা গত শুক্রবার কাতালোনিয়ার পার্লামেন্টে ভোটের আগে তিনি পদত্যাগ করেছিলেন। এদিকে কাতালান নেতৃবৃন্দ আনুষ্ঠানিকভাবে অভিযুক্ত হয়েছেন। তাদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ প্রমাণ হলে সর্বোচ্চ ৩০ বছরের কারাদণ্ড হতে পারে। তবে আদালত তাদের শর্ত সাপেক্ষে জামিন অথবা তাদের পাসপোর্ট জমা রাখার নির্দেশ দিতে পারেন। উল্লেখ্য, স্পেন থেকে কাতালোনিয়া স্বাধীনতার দাবিতে বর্তমানে বড় রাজনৈতিক সংকট বিরাজ করছে। কাতালান নেতা কার্লোস পুজেমনের স্বাধীনতা ঘোষণার পর পরই স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয় সেখানে কেন্দ্রের শাসন জারি করেছেন। পাশাপাশি কাতালোনিয়ার সরকারকে বরখাস্ত করেছেন।

Please follow and like us:

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
Social media & sharing icons powered by UltimatelySocial