ঢাকারবিবার , ১০ ডিসেম্বর ২০১৭

জেরুজালেমকে যুক্তরাষ্ট্র স্বীকৃতি দেওয়ায় বাংলাদেশ উদ্বিগ্ন: পররাষ্ট্রমন্ত্রী

editor
ডিসেম্বর ১০, ২০১৭ ১১:২৬ পূর্বাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক: ইসরায়েলের রাজধানী হিসেবে জেরুজালেমকে যুক্তরাষ্ট্র স্বীকৃতি দেওয়ায় বাংলাদেশ উদ্বিগ্ন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী। রবিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।
পররাষ্ট্রমন্ত্রী জানান, ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) বিশেষ জরুরি সভায় অংশ নিতে রাষ্ট্রপতি আবদুল হামিদ তুরস্কে এবং ওয়ান প্ল্যানেট সামিটে অংশ নিতে ফ্রান্সে যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
তিনি বলেন, ‘মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ঘোষণা দিয়েছেন। এ ঘোষণার ফলে মধ্যপ্রাচ্যে গোটা শান্তি প্রক্রিয়া হুমকির মুখে পড়েছে। এছাড়া আরব-ইসরায়েল দ্বন্দ্বে নতুনভাবে উত্তেজনা সৃষ্টি হয়েছে। এ বিষয়ে আলোচনার জন্য ওআইসির সভাপতি দেশ তুরস্ক এ সভার আহ্বান করেছে। আগামী ১৩ ডিসেম্বর এ বিশেষ সভা হবে। এর আগে উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের বৈঠক ও পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক হবে।’
সভায় বাংলাদেশের অবস্থান কী হবে- এ বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, ‘জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্র স্বীকৃতি দেওয়ায় উদ্বেগ প্রকাশ করবে বাংলাদেশ। আমরা চাই স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের প্রতিষ্ঠা এবং ১৯৬৭ সালের সীমান্ত অনুযায়ী পূর্ব জেরুজালেম হবে তাদের রাজধানী। আমরা তুরস্কে এ বিষয় নিয়ে আলোচনা করবো।’

Please follow and like us:

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
Social media & sharing icons powered by UltimatelySocial