রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ, ১৪৩১

ঢাকা থেকে চট্টগ্রাম যেতে সময় লাগবে দেড় ঘণ্টা

editor
মে ৩১, ২০১৮ ১:৫৪ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক: রেলমন্ত্রী মুজিবুল হক বলেছেন, ঢাকা থেকে কুমিল্লা হয়ে চট্টগ্রাম পর্যন্ত হাইস্পিড বুলেট ট্রেন চালুর উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বৃহস্পতিবার এ বিষয়ে সম্ভাব্যতা সমীক্ষা ও বিশদ ডিজাইনের লক্ষ্যে চুক্তি স্বাক্ষর হলো। এ ট্রেন চালু হলে ঢাকা থেকে চট্টগ্রাম পৌঁছাতে সময় লাগবে মাত্র দেড় থেকে সর্বোচ্চ দুই ঘণ্টা। এ ট্রেন ঘণ্টায় ২০০ কিলোমিটার বেগে চলবে।
বৃহস্পতিবার রেলপথ মন্ত্রণালয় সভাকক্ষে বুলেট ট্রেন চলাচলের জন্য রেলপথের সম্ভাব্যতা সমীক্ষা ও বিশদ ডিজাইনের লক্ষ্যে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। প্রকল্পটি যৌথভাবে বাস্তবায়ন করবে চায়না রেলওয়ে ডিজাইন করপোরেশন (সিআরডিসা) চায়না ও মজুমদার এন্টারপ্রাইজ বাংলাদেশ কনসোরটিয়াম। চুক্তিতে বাংলাদেশ রেলওয়ের পক্ষে স্বাক্ষর করেন প্রকল্প পরিচালক মো. কামরুল আহসান এবং চায়না রেলওয়ে ডিজাইন করপোরেশন (সিআরডিসা) চায়নার পক্ষে স্বাক্ষর করেন লিও ওইচাও।
রেলমন্ত্রী বলেন, এ প্রকল্পটি বাস্তবায়িত হলে ঢাকা থেকে চট্টগ্রামের পথ ৯১ কিলোমিটার কমে দাঁড়াবে ২৩০ কিলোমিটারে। সময় লাগবে দেড় ঘণ্টা তবে কখনো কখনো সর্বোচ্চ দুই ঘণ্টা। এ ট্রেনের গতি হবে ঘণ্টায় ২০০ কিলোমিটার। তিনি বলেন, এ প্রকল্পটি হাতে নেয়া হয়েছে। বর্তমান সরকার রেলের উপর খুব গুরুত্ব দিচ্ছে। সরকারি অর্থায়নে পদ্মাসেতু করছে। আশা করি এ প্রকল্পের অর্থায়নেও কোনো সমস্যা হবে না।
জানা গেছে, এ সংক্রান্ত একটি প্রকল্প প্রস্তাব পরিকল্পনা কমিশনে পাঠিয়েছে রেলপথ মন্ত্রণালয়। প্রায় ১১০ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ের প্রকল্পটির কাজ শুরু হবে চলতি বছরের ১ জুলাই থেকে। দুই বছর মেয়াদে ২০১৯ সালের ৩০ জুনের মধ্যে সমীক্ষা ও বিশদ ডিজাইনের কাজ শেষ করবে বাংলাদেশ রেলওয়ে। প্রকল্পটি সরকারের নিজস্ব তহবিল থেকে অর্থায়ন করা হবে। বুলেট ট্রেনের লাইন নির্মাণে চীনের সঙ্গে জি-টু-জি ভিত্তিতে সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে।

Please follow and like us:

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
Social media & sharing icons powered by UltimatelySocial