রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ, ১৪৩১

তথ্যপ্রযুক্তি খাতের অমিত সম্ভাবনাকে কাজে লাগাতে হবে : মোস্তাফা জব্বার

Sumon Chowdhury
জুন ৩, ২০১৮ ৫:২৩ অপরাহ্ণ
Link Copied!

আজকের প্রভাত প্রতিবেদক : ডাক, টেলিযোগাযোগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, বর্তমান বিশ্বে উন্নয়নের অন্যতম প্রধান উপাদান হিসেবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি স্বীকৃত। জ্ঞানভিত্তিক ও তথ্যপ্রযুক্তি সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে বর্তমান সরকার উদ্ভাবনীমূলক বিভিন্ন কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন করছে। এর ফলে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীরা এ সংশ্লিষ্ট পড়াশোনা ও গবেষণায় উৎসাহিত হবে বলে তিনি উল্লেখ্য করেন।
মন্ত্রী আজ আইসিটি টাওয়ারের বিসিসি মিলনায়তনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় উদ্ভাবনী কার্যক্রমসমূহের ফলাফল ও সরকারের অর্জন এবং জনসচেতনতা সৃষ্টি সংক্রান্ত দিনব্যাপী সেমিনারের উদ্বোধনকালে প্রধান অথিতির বক্তৃতায় এসব কথা বলেন।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব সুবীর কিশোর চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব রাশেদুল ইসলাম এবং এ টু আই প্রোগ্রামের প্রকল্প পরিচালক মোস্তাফিজুর রহমান।
মন্ত্রী বলেন, আগামী প্রজন্মই জাতির ভবিষ্যৎ কর্ণধার। তাদের প্রজ্ঞাকে সঠিকভাবে কাজে লাগানো আমাদের সকলের দায়িত্ব। তিনি আরো বলেন, গবেষণার জন্য বৃত্তি ও উদ্ভাবনী তহবিল গঠন বর্তমান সরকারের অত্যন্ত সময়োপযোগী পদক্ষেপ। অনুদানপ্রাপ্ত শিক্ষার্থীগণ এ খাতে তাদের গবেষণা ও উদ্ভাবনীমূলক বিভিন্ন নতুন নতুন কার্যক্রম পরিচালনার মাধ্যমে এ খাতের উন্নয়ন ও বিকাশে তথাপ্রযুক্তি খাতের অমিত সম্ভাবনাকে কাজে লাগাতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।
অনুষ্ঠানে আইসিটি ক্ষেত্রে উদ্ভাবনীমূলক কাজের জন্য ২০১৩-১৪ হতে ২০১৭-১৮ অর্থ বছরে ২২৫ টি প্রকল্পে মোট ১৩,৩৬,৬৮,০০০ টাকা এবং ২০১৬-১৭ এবং চলতি ২০১৭-১৮ অর্থ বছরে ৮১টি ব্যক্তি/প্রতিষ্ঠানকে মোট ৪,০১,৯৪,০০০ টাকা বিশেষ অনুদান প্রদান করা হয়।

Please follow and like us:

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
Social media & sharing icons powered by UltimatelySocial