ঢাকামঙ্গলবার , ১৯ ডিসেম্বর ২০১৭

দেশে ভ্যাটদাতা প্রতিষ্ঠানের সংখ্যা ৬০ হাজার

editor
ডিসেম্বর ১৯, ২০১৭ ৪:৫৯ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট: ২০১৭-১৮ অর্থবছরের শুরুতে ভ্যাট দাখিলপত্র জমাদানকারী বা প্রতিপালনকারী ব্যবসায়ী প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৩৬ হাজার ৮০০। সোমবার (১৮ ডিসেম্বর) পর্যন্ত এ সংখ্যা দাঁড়িয়েছে ৬০ হাজার। জাতীয় রাজস্ব বোর্ড সূত্রে এ তথ্য জানা গেছে।
এর আগে এক অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান মো.নজিবুর রহমান বলেন, ‘রিটার্ন বা দাখিলপত্র জমা দেওয়া প্রতিষ্ঠানের সংখ্যা বর্তমানে ৩২ হাজার থেকে বেড়ে ৬০ হাজারে উন্নীত হয়েছে। এর মধ্যে ৩৫ হাজার প্রতিষ্ঠান ১২ মাস ধরে নিয়মিতভাবে দাখিলপত্র জমা দিয়েছে।’
এক প্রশ্নের জবাবে নজিবুর রহমান বলেন, ‘বর্তম্না অর্থবছরের জুলাই-নভেম্বর পর্যন্ত রাজস্ব আহরণে প্রবৃদ্ধি হয়েছে ১৬ দশমিক ৮ শতাংশ। গত বছরের একই সময়ে প্রবৃদ্ধি ছিল ১৬ দশমিক ৪ শতাংশ। চলতি বছরের নভেম্বর পর্যন্ত সবচেয়ে বেশি প্রবৃদ্ধি হয়েছে শুল্ক খাতে ২১ দশমিক ১৮ শতাংশ।’
উল্লেখ্য, ভ্যাট আইন-১৯৯১ এর আওতায় বর্তমানে ৮ লাখ নিবন্ধন রয়েছে। এর মধ্যে অনলাইনে নিবন্ধন হয়েছে ৭১ হাজার। এই ৭১ হাজারের মধ্যে দাখিলপত্র জমা দেওয়া প্রতিষ্ঠানের সংখ্যা ৬০ হাজার। অনলাইন ভ্যাট কার্যক্রমের আওতায় পুরনো নিবন্ধন বাতিল করা হচ্ছে।পুরনো নিবন্ধনকারীরা এখনও অনলাইনে পুনর্নিবন্ধন করার সুযোগ পাচ্ছেন।

Please follow and like us:

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
Social media & sharing icons powered by UltimatelySocial