ঢাকারবিবার , ১৯ নভেম্বর ২০১৭
আজকের সর্বশেষ সবখবর

নতুন মাইলফলকে ডিএসইর প্রধান সূচক

editor
নভেম্বর ১৯, ২০১৭ ১১:০২ পূর্বাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক: টানা ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিয়েছে দেশের শেয়ারবাজারে। প্রায় প্রতিদিনই বাড়ছে মূল্য সূচক। ফলে দিনের পর দিন সৃষ্টি হচ্ছে রেকর্ড। একের পর এক রেকর্ড সৃষ্টির মধ্য দিয়ে রোববার নতুন মাইলফলক স্পর্শ করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক।
এদিন প্রথমবারের মতো ৬ হাজার ৩’শ পয়েন্টের ঘর স্পর্শ করেছে সূচকটি। বেশ কিছুদিন ধরে ৬ হাজার থেকে ৬ হাজার ২’শ পয়েন্টের ঘরে ঘোরাঘুরি করা ডিএসইএক্স রোববার লেনদেন শেষে দাঁড়িয়েছে ৬ হাজার ৩০৬ পয়েন্টে। সূচকটি আগের দিনের তুলনায় বেড়েছে ২৪ পয়েন্ট।
ডিএসইর প্রধান মূল্য সূচকের এমন মাইলফলক স্পর্শের দিনের ডিএসই-৩০ সূচকেরও নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে। এ সূচকটি আগের দিনের তুলনায় ১০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ২৯০ পয়েন্টে। ডিএসই-৩০ চালু হওয়ার পর এটিই সর্বোচ্চ অবস্থান।
দুই সূচকের রেকর্ড সৃষ্টির পাশাপাশি ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। তবে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমেছে। ডিএসইর পাশাপাশি সূচকের বড় উত্থান হয়েছে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। কিন্তু এ বাজারটিতে লেনদেন কিছুটা কমেছে।
দিনের কার্যক্রম শেষে ডিএসইতে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৯৭০ কোটি ৭৮ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৭৩৭ কোটি ৯৮ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ২৩২ কোটি ৮০ লাখ টাকা।
টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে লংকাবাংলা ফাইন্যান্সের শেয়ার। কোম্পানিটির ১২০ কোটি ১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা শাহজালাল ইসলামী ব্যাংকের ৩৮ কোটি ২৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩৪ কোটি ১৫ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে সিটি ব্যাংক।
লেনদেনে এরপর রয়েছে- বিবিএস কেবলস, ঢাকা ব্যাংক, স্কয়ার ফার্মা, কনফিডেন্স সিমেন্ট, ইফাদ অটোস, ফ্যাস ফাইন্যান্স এবং বিডি থাই।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স ৬১ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৮৩১ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৪৪ কোটি ৮ লাখ টাকা। লেনদেন হওয়া ২৩৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ১০৪টির দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১০৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির দাম।

Please follow and like us:

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
Social media & sharing icons powered by UltimatelySocial