ঢাকাসোমবার , ১৩ নভেম্বর ২০১৭

পাঠ্যপুস্তক প্রণয়নে প্রতি স্তরে দুর্নীতি: টিআইবি

editor
নভেম্বর ১৩, ২০১৭ ১১:৪৪ পূর্বাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক: প্রাথমিক থেকে মাধ্যমিক পর্যন্ত পাঠ্যবই প্রণয়নে প্রতিটি স্তরে দুর্নীতি ও অনিয়ম হয় বলে এক গবেষণা প্রতিবেদনে জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। গবেষণায় পাণ্ডুলিপি তৈরি, ছাপা ও বিতরণ পর্যায়ের বিভিন্ন স্তরে এসব দুর্নীতি ও অনিয়মের চিত্র উঠে এসেছে।
সোমবার (১৩ নভেম্বর) টিআইবি’র কার্যালয়ে সংবাদ সম্মেলনে ‘জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি): পাণ্ডুলিপি প্রণয়ন ও প্রকাশনায় সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়’ শীর্ষক গবেষণাটি তুলে ধরা হয়।
গবেষণায় বলা হয়েছে, এনসিটিবি কর্মকর্তারাও এসব অনিয়ম-দুর্নীতির সঙ্গে জড়িত। পাঠ্যপুস্তক প্রণয়নে গঠিত কমিটিতে রাজনৈতিক বিবেচনার প্রাধান্য থাকে। অনেক সময় লেখা নির্বাচনে সাম্প্রদায়িক মতাদর্শের প্রভাব দেখা যায়। সরকার পরিবর্তনের সঙ্গে সঙ্গে পাঠ্যবইয়ের কোনও কোনও বিষয় এবং শব্দ পরিবর্তন করা হয়। এগুলো অনেক সময় শিক্ষাক্রম অনুসরণ না করেই অনিয়মতান্ত্রিকভাবে পরিবর্তন করা হয়।
সংবাদ সম্মেলনে আরও বলা হয়, পাণ্ডুলিপি প্রণয়নে সক্ষমতা ও পেশাগত দক্ষতার ঘাটতি বিদ্যমান রয়েছে। এছাড়া, পরিদর্শন ও তদারকিতে ঘাটতির ফলে সব ক্ষেত্রে সময়মতো বই সরবরাহ করা হয় না এবং মানসম্মত বইও সরবরাহ করা হয় না।
গবেষণাটির পরিকল্পনা ও প্রতিবেদন প্রণয়ন করেন টিআইবি’র ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার মোরশেদা আক্তার। গবেষণা প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে টিআইবি’র নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান, উপদেষ্টা ড. সুমাইয়া খায়ের, পরিচালক মোহাম্মদ রফিকুল হাসান, সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার শাহজাদা এম আকরাম উপস্থিত ছিলেন।

Please follow and like us:

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
Social media & sharing icons powered by UltimatelySocial