শুক্রবার, ১৪ জুন, ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ, ১৪৩১

বিদ্যুৎপ্রাপ্তিতে পিছিয়ে বাংলাদেশ

editor
নভেম্বর ২২, ২০১৭ ১১:৩৭ পূর্বাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক : বিদ্যুৎপ্রাপ্তির দিক থেকে এশিয়ার স্বল্পন্নোত দেশগুলোর মধ্যে সবচেয়ে নিম্ন পর্যায়ে আছে বাংলাদেশ।
বুধবার দুপুরে রাজধানীর সিরডাপ মিলনায়তনে ইউনাইটেড নেশন কনফারেন্স অন ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্টের (ইউএনসিটিএডি) এক প্রতিবেদনের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।
ইউএনসিটিএডির প্রতিবেদনে বলা হয়, এই অঞ্চলের অন্যান্য দেশগুলোর তুলনায় বাংলাদেশের মানুষ সবচেয়ে কম বিদ্যুৎ পাচ্ছেন। অনুষ্ঠানে প্রতিবেদনটি তুলে ধরেন সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন।
ড. ফাহমিদা খাতুন বলেন, ‘এসডিজি অর্জন করতে বিশ্বব্যাংক এশিয়ার স্বল্পন্নোত দেশগুলোকে বিদ্যুৎ ও জ্বালানি খাতে যে লক্ষ্যমাত্রা দিয়েছিল, সেই লক্ষ্যমাত্রার মধ্যে বিদ্যুৎ খাতে নেপাল ও ভুটানের অনেক অগ্রগতি হয়েছে। বিদ্যুৎ সংযোগ দেওয়ার ক্ষেত্রে তারা প্রায় লক্ষ্যমাত্রায় পৌঁছেছে। সেক্ষেত্রে অনেক পিছিয়ে বাংলাদেশ। বাংলাদেশে প্রায় ৬০ শতাংশ মানুষ বিদ্যুৎসংযোগের আওতায় এসেছে। কিন্তু ২০৩০ সালের মধ্যে এসডিজি অর্জন করতে বাংলাদেশকে প্রতিবছর কমপক্ষে ২০ থেকে ৩০ শতাংশ হারে নতুন বিদ্যুৎসংযোগ দিতে হবে।
এ প্রতিবেদন তৈরিতে ২০১৪ সালের বিদ্যুৎপ্রাপ্তির তথ্য-উপাত্ত ব্যবহার করা হয়েছে, জানিয়ে ড. ফাহমিদা খাতুন বলেন, ‘প্রতিবেদনে তিন বছর আগের ডাটা ব্যবহার করা হলেও বর্তমান পরিস্থিতির সঙ্গে খুব বেশি অসামঞ্জস্য হবে না। যদিও গত তিন বছরে বিদ্যুৎ খাতে অনেক উন্নতি হয়েছে।’
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিপিডির ফেলো মোস্তাফিজুর রহমান, গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম প্রমুখ।

Please follow and like us:

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
Social media & sharing icons powered by UltimatelySocial