ঢাকাসোমবার , ২০ নভেম্বর ২০১৭

ব্যাংক খাতের পতনেও ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

editor
নভেম্বর ২০, ২০১৭ ১০:৩৯ পূর্বাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক: টানা ঊর্ধ্বমুখী প্রবণতা চলছে দেশের শেয়ারবাজারে। ফলে সৃষ্টি হচ্ছে একের পর এক রেকর্ড। ইতোমধ্যে নতুন মাইলফলকে পৌঁছেছে ডিএসইর প্রধান মূল্যসূচক। সূচকের এমন ঊর্ধ্বমুখী প্রবণতার পিছনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে ব্যাংক খাত।
গত কয়েক মাস ধরে ব্যাংক খাতের অধিকাংশ প্রতিষ্ঠানেরই শেয়ারের দাম বেড়েছে। যার ইতিবাচক প্রভাব পড়েছে শেয়ারবাজারেও। ফলে অনেকটা ধারাবাহিকভাবেই বেড়েছে মূল্যসূচক।
তবে গত দুইদিন ধরে লেনদেন হওয়া বেশিরভাগ ব্যাংকের শেয়ারের দাম কমেছে। কিন্তু ব্যাংক খাতের এ দরপতন মূল্য সূচকের ঊর্ধ্বমুখীতার লাগাম টানতে পারেনি।
রোববারের ধারাবাহিকতায় সোমবারও দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের উত্থান হয়েছে। সেই সঙ্গে উভয় বাজারে বেড়েছে লেনদেনের পরিমাণ।
আজ ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৩১৯ পয়েন্টে। অপর দুই মূল্য সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক ৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৯২ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ২৮৬ পয়েন্টে।
মূলত ব্যাংক খাতের বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমার কারণে এদিন মূল্য সূচকের বড় উত্থান হয়নি। দিনের লেনদেন শেষে ডিএসইতে আজ ১৮টি ব্যাংকের শেয়ারের দাম কমেছে; বিপরীতে বেড়েছে ১০ টির। তবে আর্থিক খাতের বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। এ খাতের মাত্র ৫টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমেছে; বিপরীতে বেড়েছে ১৮টির।
ব্যাংক খাতের এ দরপতনের প্রভাব গিয়ে পড়েছে অন্য খাতের ওপরও। ফলে যে পরিমাণ প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে, কমেছে তার থেকে বেশি প্রতিষ্ঠানের। দিনের লেনদেন শেষে ডিএসইতে দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে ১২৭টি প্রতিষ্ঠান। বিপরীতে কমেছে ১৬১টির, আর অপরিবর্তীত রয়েছে ৩৬টির দাম। বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমলেও সোমবার ডিএসইতে লেনদেন বেড়ে হাজার কোটি টাকা ছাড়িয়ে গেছে। এদিন বাজারটিতে মোট ১ হাজার ১৫৮ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৯৭০ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার। সে হিসাবে আজ ১৮৭ কোটি ৭১ লাখ টাকার শেয়ার বেশি লেনদেন হয়েছে।
ডিএসইতে আজ ৮৫ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার লেনদেনে শীর্ষে রয়েছে এবি ব্যাংক। দ্বিতীয় স্থানে থাকা লংকাবাংলা ফাইন্যান্সের ৭৩ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর ৫১ কোটি ২৮ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ঢাকা ব্যাংক।
লেনদেনে এরপর রয়েছে- স্কয়ার ফার্মা, শাহজালাল ইসলামী ব্যাংক, সিটি ব্যাংক, ব্র্যাক ব্যাংক, ফ্যাস ফাইন্যান্স, ন্টারন্যাশনাল লিজিং এবং আইডিএলসি ফাইন্যান্স।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স সোমবার ৪ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৮৩৫ পয়েন্টে অবস্থান করছে।
এদিন বাজারটিতে ২৫৩টি প্রতিষ্ঠানের মোট ৬৮ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড হাতবদল হয়েছে। এরমধ্যে আগের দিনের তুলনায় বেড়েছে ১০৮টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। অপরদিকে কমেছে ১২০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির দাম।

Please follow and like us:

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
Social media & sharing icons powered by UltimatelySocial