সোমবার, ২৭ মে, ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ, ১৪৩১
আজকের সর্বশেষ সবখবর

ভাওয়াইয়া একাডেমির ২৫ বছর পূর্তিতে উলিপুরে আনন্দ শোভাযাত্রা

editor
মে ১২, ২০১৮ ১১:৪৪ পূর্বাহ্ণ
Link Copied!

মোঃ জাহিদ, কুড়িগ্রাম প্রতিনিধিঃ বাংলাদেশ ভাওয়াইয়া একাডেমির ২৫ বছর পূর্তিতে উলিপুরে আনন্দ শোভাযাত্রা অনুষ্ঠিত। কুড়িগ্রাম জেলার উলিপুর উপজেলার পাচপীরে বাংলাদেশ ভাওয়াইয়া একাডেমীর আয়োজনে ও সংস্কৃতি মন্ত্রনালয়ের সহযোগীতায় বৃহস্পতিবার (১০ মে) বাংলাদেশ ভাওয়াইয়া একাডেমির রজতজয়ন্তী উদযাপনে দুর্গাপুর হাইস্কুল মাঠে দিনব্যাপী আনন্দ আয়োজনে মেতে ওঠে শিল্পী সংগঠকসহ ভাওয়াইয়া প্রেমীরা। ভাওয়াইয়া সম্রাট আব্বাস উদ্দিন, ভাওয়াইয়া যুবরাজ কছিম উদ্দিন, হরলাল রায়, রথীন্দ্রনাথ রায়সহ এ অঞ্চলের অসংখ্য শিল্পী এই গানকে সমৃদ্ধ করেছেন নিজস্ব গায়কী ঢঙে। উত্তরের মানুষের যাপিত জীবন আর সংস্কৃতির সুরেলা বর্ণনা রয়েছে ভাওয়াইয়া গানে।
দিনব্যপী ভাওয়াইয়া উৎসবে কুড়িগ্রাম, রংপুর ও লালমনিরহাট জেলাসহ ভারতের কুচবিহার ও আসাম অঞ্চলের ভাওয়াইয়া গানের শিল্পীরা যোগ দেন।
ভারতের কুচবিহার থেকে ভাওয়াইয়া উৎসবে যোগ দিতে আসা মঞ্জু রানী বর্মা বলেন, বাংলাদেশের উত্তারাঞ্চলের আঞ্চলিক গান হলেও এ গান এখন বাংলাদেশ ছাড়াও ভারতের বাংলা ভাষীদের মাঝে জনপ্রিয় হয়ে উঠেছে।
উৎসবে যোগ দিতে আসা বক্তারা বলেন- ভাওয়াইয়া গানকে টিকিয়ে রাখতে হলে গনমাধ্যমে প্রচারের পাশাপাশি স্থানীয় এ সংগঠনগুলোতে এগিয়ে আসতে হবে।

Please follow and like us:

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
Social media & sharing icons powered by UltimatelySocial