রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ, ১৪৩১

মোবাইল অ্যাপ্লিকেশন ও গেইম বিষয়ে বিনামূল্যে প্রশিক্ষণ দেবে আইসিটি বিভাগ

Sumon Chowdhury
মে ২২, ২০১৮ ৫:৫২ অপরাহ্ণ
Link Copied!

আজকের প্রভাত প্রতিবেদক : তথ্যপ্রযুক্তির অভাবনীয় উন্নতির ফলে এখন তরুণ-তরুণীদের মোবাইল অ্যাপ্লিকেশন ও মোবাইল গেম তৈরির দিকে আগ্রহ বাড়ছে। তাদের এই আগ্রহকে পূঁজি করে দক্ষ জনবল তৈরিতে মোবাইল অ্যাপ্লিকেশন ও গেইম বিষয়ে বিনামূল্যে প্রশিক্ষণ দেবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।
যে বিষয়গুলোতে প্রশিক্ষণ দেয়া হবে সেগুলো হলো- অ্যাপ ডেভেলপ (এন্ড্রয়েড), অ্যাপ ডেভেলপ (আইওএস), গেইম অ্যানিমেশন, ইউএক্স অ্যান্ড ইউআই ডিজাইন, অ্যাপ মনিটাইজেশন ও ম্যানেজমেন্ট অ্যান্ড মার্কেটিং বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে।
এসব প্রশিক্ষণের মেয়াদ সম্পর্কে জানা গেছে, অ্যাপ ডেভেলপার (এন্ড্রয়েড), অ্যাপ ডেভেলপার (আইওএস) এবং গেইম অ্যানিমেটর—এ তিনটি কোর্সের মেয়াদ ২০০ ঘণ্টা বা চার মাস। ইউএক্স অ্যান্ড ইউআই ডিজাইনার কোর্সটির মেয়াদ হবে ৪৫ দিন। অ্যাপ মনিটাইজেশন, ম্যানেজমেন্ট অ্যান্ড মার্কেটিং কোর্সের মেয়াদ ৫৩ দিন।
ইতোমধ্যেই গত ৯ মে থেকে অ্যাপ ডেভেলপ (এন্ড্রয়েড) বিষয়ে প্রশিক্ষণ শুরু হয়েছে। বাকিগুলোও শিগগিরই শুরু হবে। তথ্যের জন্য চোখ রাখতে হবে এই প্রকল্পের ওয়েবসাইটের : http://gameapp.gov.bd/training এই ঠিকানায়।
প্রকল্প সূত্রে জানা গেছে, পাঁচটা বিষয়ে প্রশিক্ষণ পাবে ১৬ হাজার ১০০ জন। অ্যাপ ডেভেলপ (এন্ড্রয়েড) বিষয়ে প্রশিক্ষণ পাবে সাত হাজার। অ্যাপ ডেভেলপ (আইওএস) বিষয়ে এক হাজার ৭৫০ জন, গেম অ্যানিমেশন বিষয়ে দুই হাজার ৮০০ এবং ইউএক্স অ্যান্ড ইউআই ডিজাইন বিষয়ে দুই হাজার ৮০০ জন এবং অ্যাপ মনিটাইজেশন, ম্যানেজমেন্ট অ্যান্ড মার্কেটিং বিষয়ে এক হাজার ৭৫০ জনকে প্রশিক্ষণ দেওয়া হবে। ইতোমধ্যেই রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু হয়েছে। এ প্রক্রিয়া চলমান থাকবে নির্ধারিত প্রশিক্ষণার্থীর সংখ্যা পূর্ণ না হওয়া পর্যন্ত। প্রতি ব্যাচে ৩৫ জন করে নেওয়া হবে।
প্রার্থীর যোগ্যতা বিষয়ে জানা গেছে, অ্যাপ ডেভেলপ (এন্ড্রয়েড), অ্যাপ ডেভেলপ (আইওএস), গেম অ্যানিমেশন এবং ইউএক্স অ্যান্ড ইউআই ডিজাইন বিষয়ে আবেদনের প্রার্থীতে স্নাতক বা স্নাতক পর্যায়ে অধ্যয়নরত হতে হবে। অ্যাপ ডেভেলপার এন্ড্রয়েডের বেলায় জাভা সফটওয়্যার ও আইওএসের বেলায় অবজেকটিভ-সি সফটওয়্যার বিষয়ে বিশদ ধারণা থাকতে হবে। গেম অ্যানিমেশন এবং ইউএক্স অ্যান্ড ইউআই ডিজাইন কোর্সের জন্য লাগবে ফটোশপ ও ইলাস্ট্রেটরে দক্ষতা। অ্যাপ মনিটাইজেশন, ম্যানেজমেন্ট অ্যান্ড মার্কেটিং কোর্সের স্নাতক। ই-কমার্স মার্কেটিংয়ে কাজ করাদের অগ্রাধিকার দেওয়া হবে।
এ ছাড়া সি, সি ++, সি #, জাভা, অবজেকটিভ-সি, সুইফট, ফটোশপ বা ইলাস্ট্রেটরের কাজ জানা থাকলে যেকোনো বিষয়ে রেজিস্ট্রেশন করা যাবে। সে ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা শিথিল করা হবে।
প্রশিক্ষণের সব দরকারি তথ্য জানতে যেতে হবে : http://gameapp.gov.bd/training এই ঠিকানায়। নাম, ঠিকানাসহ রেজিস্ট্রেশন ফরমে চাওয়া তথ্য সঠিকভাবে পূরণ করে সাবমিট করতে হবে। প্রশিক্ষণ, বাছাই পরীক্ষা, ক্লাসের সময়সূচিসহ প্রয়োজনীয় সব তথ্য পাওয়া যাবে: facebook.com/mobileskill এই ফেসবুক ঠিকানায়।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ২০১৬ সালের জুলাইতে এ প্রকল্প শুরু করে। এরই মধ্যে প্রশিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এবার শুরু হবে মূল প্রশিক্ষণ কার্যক্রম।
রেজিস্ট্রেশন বিষয়ে জানা যাবে: https://appmonetizationbd.com/index.php/ এই ঠিকানায়।

Please follow and like us:

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
Social media & sharing icons powered by UltimatelySocial