শুক্রবার, ১৪ জুন, ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ, ১৪৩১

রোহিঙ্গাদের ফেরত পাঠানো কঠিন: বাণিজ্যমন্ত্রী

editor
নভেম্বর ১৯, ২০১৭ ১০:৫৮ পূর্বাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানোর কাজটি কঠিন বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি বলেন, ‘আমরা এখনও বিশ্বাস করি বাংলাদেশের কূটনৈতিক তৎপরতায় রোহিঙ্গাদের ফেরত নেবে মিয়ানমার, তবে কাজটি বেশ কঠিন।বিশ্বের অনেক দেশই এমন কথা বলেছে। আমরা এ কাজে সফল হবো বলে আশা করছি।’
রবিবার সচিবালয়ে মন্ত্রণালয়ের নিজ কার্যালয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ঢাকায় নিযুক্ত ব্রাজিলের রাষ্ট্রদূত জও তাবাজোরা ডি. ওলিভেইলা জুনিয়র। সাক্ষাৎ শেষে তোফায়েল আহমেদ সাংবাদিকদের এসব কথা বলেন।
বাংলাদেশের একশ’ বিশেষ অর্থনৈতিক অঞ্চলে অনেক দেশকে বিনিয়োগের আহ্বান জানানো হয়েছে।কিন্তু,রোহিঙ্গা ইস্যুতে চীন, রাশিয়া ও ভারত মিয়ানমারের পক্ষ নিয়েছে। এ অবস্থায় বাংলাদেশের অবস্থান আগের মতোই আছে নাকি পরিবর্তন হয়েছে- এমন প্রশ্নের জবাবে তোফায়েল আহমেদ বলেন, ‘নিজেদের স্বার্থেই চীন, রাশিয়া ও ভারত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের পক্ষ নিয়েছে। কারণ, চীন সেখানে অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলবে, ভারত মিয়ানমারের কালাদান নদীর তীরে বন্দর স্থাপন করছে এবং রাশিয়া মিয়ানমারে অস্ত্র বিক্রি করে। তবে ভারত তাদের অবস্থান বদলে এখন মধ্যবর্তী অবস্থান নিয়েছে।’
প্রসঙ্গত, গত ২৪ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে নতুন করে সহিংসতা শুরু হলে প্রাণ বাঁচাতে রোহিঙ্গারা বাংলাদেশে আশ্রয় নেওয়া শুরু করে। এরপর থেকে এখনও সীমান্ত পেরিয়ে বিচ্ছিন্নভাবে বাংলাদেশে আসছে রোহিঙ্গারা। এখন পর্যন্ত কক্সবাজারের উখিয়া ও টেকনাফের বিভিন্ন আশ্রয় শিবিরে এসেছে ৬ লাখ ৩০ হাজার রোহিঙ্গা। তবে এর আগে থেকেই পাঁচ লাখ রোহিঙ্গা বাংলাদেশে অবস্থান করছে। ফলে বর্তমানে ১১ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

Please follow and like us:

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
Social media & sharing icons powered by UltimatelySocial