শনিবার, ২৭ জুলাই, ২০২৪, ১২ শ্রাবণ, ১৪৩১
আজকের সর্বশেষ সবখবর

শেয়ারবাজারে পচা কোম্পানির দাপট

editor
নভেম্বর ১৪, ২০১৭ ৫:১৬ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক: হঠাৎ করেই শেয়ারবাজারে দাপট দেখাচ্ছে পচা কোম্পানি হিসেবে পরিচিত ‘জেড’ গ্রুপের প্রতিষ্ঠান। মঙ্গলবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম বাড়ার শীর্ষ দশ কোম্পানির মধ্যে ৯টিই জেড গ্রুপের।
পচা কোম্পানিগুলোর এমন দাপটের পাশাপাশি এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচক বেড়েছে। সেই সঙ্গে উভয় বাজারে বেড়েছে লেনদেনের পরিমাণও।
তবে মূল্যসূচক বাড়লেও এদিন উভয় পুঁজিবাজারে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমেছে। ডিএসইতে মঙ্গলবার মোট ২৯৪টি প্রতিষ্ঠানের শেয়ার হাতবদল হয়। এর মধ্যে ১৬৬টি প্রতিষ্ঠানেরই দরপতন হয়েছে। বিপরীতে দাম বেড়েছে ১২৮টির।
দাম বৃদ্ধির শীর্ষ দশে স্থান করে নেয়া জেড গ্রুপের প্রতিষ্ঠানগুলোর মধ্যে- সাভার রিফ্যাক্টরিজের ১০ শতাংশ, জুট স্পিনার্সের ৯ দশমিক ৯৩ শতাংশ, মেঘনা পেট্রেলিয়ামের ৯ দশমিক ৯১ শতাংশ, দুলামিয়া কটনের ৯ দশমিক ৮৪ শতাংশ, বিচ হ্যাচারির ৯ দশমিক ৭২ শতাংশ, শাইনপুকুর সিরামিকের ৯ দশমিক ৫২ শতাংশ, সিনো বাংলার ৯ দশমিক ১৫ শতাংশ, মেঘনা কনডেন্সড মিল্কের ৯ দশমিক শূণ্য ৯ শতাংশ এবং বিডি ওয়েল্ডিংয়ের ৮ দশমিক ২১ শতাংশ দাম বেড়েছে। দাম বাড়ার শীর্ষ দশে স্থান পাওয়া ‘এ’ গ্রুপের একমাত্র প্রতিষ্ঠান আইপিডিসি ফাইন্যান্সের দাম বেড়েছে ৯ দশমিক ৯৭ শতাংশ।
পচা কোম্পানির এমন দাপটের দিনে লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৫২ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দু’টি মূল্যসূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১৬ পয়েন্ট বেড়ে ২ হাজার ২৭৭ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ১৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৬৩ পয়েন্টে।
বাজারটিতে আজ মোট ১ হাজার ১৭৬ কোটি ৯১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয় ৯০৩ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার। সে হিসাবে লেনদেন বেড়েছে ২৭৩ কোটি ৫৩ লাখ টাকা।
টাকার অংকে মঙ্গলবার ডিএসইতে সর্বাধিক লেনদেন হয়েছে সিটি ব্যাংকের শেয়ার। এদিন কোম্পানিটির ৫৬ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা এবি ব্যাংকের শেয়ার লেনদেন হয়েছে ৫০ কোটি ১৯ লাখ টাকার। আর ৪৮ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে গ্রামীণ ব্যাংক।
লেনদেনে এরপর রয়েছে- ঢাকা ব্যাংক, এসিআই, স্কয়ার ফার্মা, ব্র্যাক ব্যাংক, আইডিএলসি ফাইন্যান্স, শাহজালাল ইসলামী ব্যাংক এবং ইফাদ অটোস।
এদিকে দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে আজ সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ৬৯ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৭৩১ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে মোট ৭২ কোটি ২৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়েছে।
মঙ্গলবার লেনদেন হওয়া ২৩৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ৮৫টির দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে কমেছে ১১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির দাম।

Please follow and like us:

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
Social media & sharing icons powered by UltimatelySocial