শনিবার, ২৭ জুলাই, ২০২৪, ১২ শ্রাবণ, ১৪৩১
আজকের সর্বশেষ সবখবর

জানুয়ারিতে তফসিল, ফেব্রুয়ারিতে ডিএনসিসি নির্বাচন

editor
ডিসেম্বর ১৭, ২০১৭ ১০:০৬ পূর্বাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক: আগামী বছর জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপ নির্বাচনের তফসিল ঘোষণা এবং ফেব্রুয়ারির শেষ সপ্তাহে নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমেদ। তিনি বলেন, ‘ডিএনসিসিতে নতুন যুক্ত হওয়া ১৮টি ও সংরক্ষিত ৬টি ওয়ার্ডে এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) যুক্ত হওয়া সমান সংখ্যক ওয়ার্ডের নির্বাচনও একই সময়ে অনুষ্ঠিত হবে।’ রবিবার (১৭ ডিসেম্বর) আগারগাঁওয়ের নির্বাচন ভবনে অনুষ্ঠিত কমিশন সভা শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান তিনি।
হেলালুদ্দীন বলেন, ‘কমিশন সভায় এ নির্বাচন নিয়ে পর্যালোচনা হয়েছে। কমিশন মনে করছে, এ নির্বাচন অনুষ্ঠানে কোনও আইনি জটিলতা নেই। তাই কমিশন এ নির্বাচন অনুষ্ঠানের তফসিল ঘোষণার নির্দশনা দিয়েছে।’ তিনি আরও বলেন, ‘যেহেতু একটি পদে উপ নির্বাচন এবং দুই সিটি করপোরেশনের কাউন্সিলর পদে পৃথকভাবে নির্বাচন অনুষ্ঠিত হবে তাই পৃথক তিনটি তফসিল দেওয়া হবে। তবে ভোটগ্রহণ একই দিনে হবে।’ এক প্রশ্নের জবাবে ভারপ্রাপ্ত সচিব বলেন, ‘জানুয়ারিতে যারা নতুন ভোটার হিসেবে অন্তর্ভুক্ত হবেন তারা এ নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন। তবে নতুন ভোটারদের কেউ নির্বাচনে প্রার্থী হতে পারবেন না।’ নির্বাচন নিয়ে কোনও আইনি জটিলতা আছে কিনা- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘যদি কোনও আইনি জটিলতা থাকতো তাহলে কমিশন এ নির্বাচনের সিদ্ধান্ত নিতো না। তবে যদি আইনের বিষয়ে কোনও প্রশ্ন আসে তবে সেটা কমিশনে উপস্থাপন করা হবে।’
সাধারণ ওয়ার্ডের কাউন্সিলরদের মেয়াদ কতদিন হবে- এমন প্রশ্নের জবাবে হেলালুদ্দীন বলেন, ‘সাধারণ ওয়ার্ডে যারা নির্বাচিত হবেন তাদের মেয়াদ চলমান সিটি করপোরেশনের মেয়াদের সঙ্গে শেষ হয়ে যাবে। উপ নির্বাচনে মেয়রের যে মেয়াদ হবে সাধারণ নির্বাচনে নির্বাচিত কাউন্সিলরের মেয়াদও একই হবে।’ এর আগে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার সভাপতিত্বে কমিশন সভা অনুষ্ঠিত হয়।

Please follow and like us:

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
Social media & sharing icons powered by UltimatelySocial