শনিবার, ২৭ জুলাই, ২০২৪, ১২ শ্রাবণ, ১৪৩১
আজকের সর্বশেষ সবখবর

৩০ নভেম্বর থেকে শুরু হচ্ছে সিরামিক এক্সপো

editor
নভেম্বর ১৬, ২০১৭ ১২:৫১ অপরাহ্ণ
Link Copied!

আজকের প্রভাত প্রতিবেদেক : ৩০ নভেম্বর থেকে শুরু হচ্ছে প্রথমবারের মতো সিরামিক এক্সপোর আয়োজন করছে বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিসিএমইএ)। রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) এ অনুষ্ঠান শুরু হবে।
তিন দিনব্যাপী এ প্রদর্শনী চলবে ২ ডিসেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলবে। বৃহস্পতিবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে সংবাদ সম্মেলনে বিস্তারিত তুলে ধরেন সংগঠনটির সভাপতি সিরাজুল ইসলাম মোল্লা। এ সময় উপস্থিত ছিলেন বিসিএমইএ এর সাধারণ সম্পাদক ইরফান উদ্দিন। আয়োজকরা বলেন, বাংলাদেশে সিরামিকের এটিই প্রথম আন্তর্জাতিক এক্সপো। দেশীয় কোম্পানির তৈরি পণ্য এ মেলায় প্রদর্শন ও ব্র্যান্ডিং করা হবে। এছাড়া এ এক্সপোর মাধ্যমে দেশীয় সিরামিক পণ্য বাজারজাতকরণের পাশাপাশি ব্যবহারে সচেতনতা বাড়ানো হবে। প্রদর্শনীর পাশাপাশি বিক্রির ব্যবস্থা থাকবে। থাকবে আর্কষণীয় ছাড়। সিরাজুল ইসলাম মোল্লা বলেন, সিরামিক এক্সপো বাংলাদেশ ২০১৭ দেশের প্রথম ও সর্ববৃহৎ আন্তর্জাতিক প্রদর্শনী। প্রস্তুতকারক, রফতানিকারক এবং সরবরাহকারীরা তাদের নতুন পণ্য, আধুনিক প্রযুক্তি এবং নিজেদের দক্ষতা বিশ্বব্যাপী তুলে ধরবেন। প্রদর্শনীতে ১৩টি দেশের মোট ৬০টি কোম্পানি অংশগ্রহণ করবে। থাকবে ৩০০ আন্তর্জাতিক প্রতিনিধি, ৫০ জন বায়ারস হোস্ট, ১৫০টি বুথ, ১০০ এর বেশি ব্র্যান্ড ইত্যাদি। তিনি বলেন, ৫০টি দেশে বাংলাদেশি সিরামিক পণ্য রফতানি করা হয়। সামনে এই সংখ্যাকে আমরা আরও বাড়াতে চাই। বাংলাদেশের সিরামিক শিল্প একটি উজ্জ্বল ক্ষেত্র এবং দেশীয় ও আন্তর্জাতিক উভয় বাজারের প্রবৃদ্ধি ইঙ্গিত করে যে এটি দেশের জন্য বড় অংকের বৈদেশিক মুদ্রা আয়ের একটি খাত হতে পারে। বর্তমানে এ খাতে দেশি-বিদেশি প্রায় ১ বিলিয়ন ডলার বিনিয়োগ রয়েছে। সিরামিক পণ্য রফতানি করে বছরে ৪২ মিলিয়ন ডলার বৈদেশিক মুদ্রা অর্জিত হয়। গত ৫ বছরে উৎপাদনের প্রবৃদ্ধি ছিল ২০০ শতাংশ। এ খাতে কর্মরতদের মধ্যে ৪০ শতাংশ নারী। মানসম্পন্ন ও টেকসই হওয়ায় এ খাতে উৎপাদিত পণ্য ইউরোপ, আমেরিকা, অস্ট্রেলিয়াসহ বিশ্বের ৫০টি দেশে রফতানি হচ্ছে।

Please follow and like us:

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
Social media & sharing icons powered by UltimatelySocial