ঢাকাবৃহস্পতিবার , ১৮ এপ্রিল ২০২৪
আজকের সর্বশেষ সবখবর

অপপ্রচার রোধে ভারতের পদ্ধতি অনুসরণ করা হবে: তথ্য প্রতিমন্ত্রী

editor
এপ্রিল ১৮, ২০২৪ ১০:৪৮ অপরাহ্ণ
Link Copied!

আজকের প্রভাত ডেস্ক: অপপ্রচার বা ডিস-ইনফরমেশন রোধে কাজ করা ভারতীয় প্রতিষ্ঠানগুলোর পদ্ধতি অনুসরণ করা হবে। এ বিষয়ে ভারতের সহযোগিতা চেয়েছে বাংলাদেশ। পাশাপাশি বিটিভি দেখার বিষয়ে ভারতের জনগণের আগ্রহ তৈরির বিষয়েও ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মার সঙ্গে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত। বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে নিজ কার্যালয়ে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মার সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত। তিনি বলেন, আমরা বিটিভিতে একটি দুই ঘণ্টার চাঙ্ক নিয়ে আন্তর্জাতিক নিউজ বিশ্লেষণ, চলমান ঘটনাবলী এবং নিউজ প্রেজেন্টেশন শুরু করতে যাচ্ছি। সেক্ষেত্রে ভারতের যেসব নিউজ এজেন্সি আছে, বিশেষ করে এএনআই তাদের সঙ্গে সহযোগিতা করা যায় কি না। যেহেতু বিটিভি ভারতে দেখানো হয়, বিটিভিতে আমরা দুই ঘণ্টার চাঙ্কটি শুরু করবো। এর সময় আমরা ধীরে ধীরে বাড়াবো। এটি আমরা আন্তর্জাতিক মানে করার চেষ্টা করছি। সেখানে দক্ষিণ এশিয়ার বিভিন্ন খবরাখবর থাকবে। বাইরের দেশের খবর থাকবে। গ্লোবাল নিউজগুলো থাকবে। আমরা চিন্তা করবো ভারতের দর্শকদের আকৃষ্ট করার জন্য। আমাদের এগুলো দেখার জন্য।
প্রতিমন্ত্রী বলেন, এছাড়া ভারতের যে ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট আছে তাদের সঙ্গে একটা কোলাবারেশন করার চেষ্টা করবো। পাশাপাশি বিভিন্ন ধরনের এক্সচেঞ্জ প্রোগ্রাম ও ট্রেনিং এর বিষয় থাকবে। ‘মুজিব, যে সিনেমাটি কো-প্রোডাকশনে হয়েছে এ রকম আরও কোনো সিনেমার সুযোগ আছে কি না সে বিষয়ে আলোচনা হয়েছে। তিনি বলেন, অপপ্রচারের ব্যাপারে ভারতের কিছু ইনস্টিটিউশন আছে। সেগুলোর কাজ করার প্রক্রিয়া-পদ্ধতিগুলো বিনিময় এবং জানা-বোঝার চেষ্টা করবো। যদি ট্রেনিংয়ের প্রয়োজন হয় তবে সেক্ষেত্রে আমরা কোলাবরেশনে যাবো। এসব বিষয় নিয়ে মূলত আলাপ হয়েছে। ভারতের নির্বাচন নিয়ে কোনো আলোচনা হয়নি বলেও জানান প্রতিমন্ত্রী। তবে পদ্ধতিগত বিষয় নিয়ে বেসিক কিছু আলোচনা হয়েছে বলেও জানিয়েছেন তিনি। প্রতিমন্ত্রী বলেন, আমরা মূলত সেসব বিষয় নিয়ে আলোচনা করেছি যেসব বিষয়ে কো-অপারেশনের সুযোগ রয়েছে। সেই কো-অপারেশনগুলো হলে আমি মনে করি বাংলাদেশ বিশেষভাবে বেনিফিটেড হবে। ভারতীয় দিকে ফিল্ম এবং টেলিভিশন নিয়ে যে অভিজ্ঞতা রয়েছে সেটা আমরা যতটা নেওয়ার চেষ্টা করবো। আমাদের এসব বিষয় আরেকটু ডেভেলপমেন্টের জন্য। বাংলাদেশের বিটিভি ভারতের বাজারে যাচ্ছে। দেখছে। কিন্তু কতটুকু দেখছে। আমরা আগ্রহ তৈরি করতে পারি কি না সেগুলো নিয়ে আলাপ হয়েছে। বাংলাদেশের সিনেমা ভারতে দেখানো নিয়ে কোনো আলোচনা হয়েছে কি না জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, আপনি তো জোর করে কোনো কিছু দেখাতে পারবেন না। যদি কোনো পণ্যের চাহিদা থাকে বাজারে সেটা অটোমেটিক্যালি যাবে।

Please follow and like us:

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
Social media & sharing icons powered by UltimatelySocial