ঢাকাসোমবার , ৬ ফেব্রুয়ারি ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

টেক্সটাইল রং পাওয়া গেলে দোকান সিলগালা, মামলা

editor
ফেব্রুয়ারি ৬, ২০২৩ ১:০৭ অপরাহ্ণ
Link Copied!

শুভ দেব চাকমা : মসলার দোকানে কাপড়ের জন্য আমদানি করা টেক্সটাইল কালার বিক্রি করা হলে সেই দোকানকে জরিমানা, সিলগালা করে স্থায়ীভাবে বন্ধ এবং ফৌজদারি মামলা করা হবে বলে জানিয়েছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান।
সোমবার রাজধানীর কারওয়ান বাজারে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে ‘গরম মসলার মূল্য ও সরবরাহ স্থিতিশীল রাখার লক্ষ্যে পাইকারি ও খুচরা ব্যবসায়ীদের অংশগ্রহণে ভোক্তা অিিধকার সংরক্ষণ আইন ২০০৯ বিষয়ক মতবিনিময় সভায় এ কথা বলেন তিনি। খোলার ব্যাপারে সরকার আরো উদ্যোগী হবে। রোজায় অভিযান আরো বাড়ানো হবে। কেউ মজুদ করলে তাদের বিরুদ্ধে ফৌজদারি আইনে ব্যবস্থা নেয়া হবে। প্রত্যেক দোকানে অবশ্যই মূল্য তালিকা টাঙানো থাকতে হবে। ২০০ পণ্যের আইটেমের মূল্য হয়তো টানানো সম্ভব না। কিন্তু বেশি ব্যবহার হয় এমন পণ্যগুলোর তালিকা অবশ্যই থাকতে হবে। ক্রয় বিক্রয়ের ক্যাশ ভাউচার থাকতে হবে। বাজারে মূল্য তালিকা না থাকলে বাজার কমিটির বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। প্রয়োজনে বাজার কমিটি বাতিল করা হবে।
তিনি আরো বলেন, কখনো অভিযান চালাতে গেলে সব দোকান বন্ধ করে দোকানিরা পালিয়ে যাচ্ছে। সিন্ডিকেটের বিষয়ে আজকের পত্রিকার প্রশ্নের জবাবে তিনি বলেন, সিন্ডিকেট ভাঙার দায়িত্ব প্রতিযোগিতা কমিশনের। তবে আমরা তাদের বিভিন্ন তথ্য উপাত্ত সরবরাহ করে সহযোগিতা করছি।
জিরার বাজার প্রসঙ্গে তিনি বলেন, জিরা গত বছর ৩০০ থেকে ৪২০ টাকায় বিক্রি হয়েছে। এখন ৬৫০ টাকায় বিক্রি হচ্ছে। জিরারা বাজার নিয়ন্ত্রণে ব্যবসায়ীদের কার্যকর ব্যবস্থা নিতে হবে। ব্যবসায়ীদের সাথে এখন থেকে প্রাক বাজেট আলোচনা করা হবে বলেও জানান তিনি।
মৌলভীবাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আজমল হোসেন বাবলু বলেন, এলসি খোলা যাচ্ছে না। তুরস্ক ও আফগানিস্তান জিরা রপ্তানি বন্ধ করে দিয়েছে। নিয়মিত এরকম সভা করলে পণ্যমূল্য নিয়ন্ত্রণে রাখা সহজ হয় বলেও জানান তিনি। কনজিউমার অ্যাসোসিয়ন অব বাংলাদেশ-ক্যাবের প্রতিনিধি কাজী আব্দুল হান্নান বলেন, কিসমিস ও গোলমরিচের বাজার সবচেয়ে বেশি ওঠানামা করছে। কোরবানি ঈদের বাজারের পণ্যের এলসি যদি মসলা খাতে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা এরই মধ্যে অিির্জত হয়েছে। তাই এখন ট্যারিফ কমানো উচিত।
সভায় কারওয়ান বাজারের ব্যবসায়ী দেলোয়ার হোসেনসহ অন্য ব্যবসায়ীরা বক্তব্য রাখেন।

Please follow and like us:

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
Social media & sharing icons powered by UltimatelySocial