ঢাকাMonday , 9 April 2018
আজকের সর্বশেষ সবখবর

ঠাকুরগাঁওয়ে কৃষকদের প্রশিক্ষণ কর্মশালা

editor
April 9, 2018 8:42 am
Link Copied!

ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ে “একই জমিতে বছরে চারটি ফসল বিন্যাস প্রযুক্তির বিস্তার” শীর্ষক কৃষকদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। সোমবার দুপুরে আরডিআরএস’র ব্যবস্থাপনায় সংস্থার ঠাকুরগাঁও প্রশিক্ষণ কেন্দ্রে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।
প্রমোটিং এগ্রিকালচার কমার্শিয়ালাইজেশন এন্টারপ্রাইজ (পিএসিই) প্রকল্পের আওতায় এবং পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)’র আর্থিক ও কারিগরি সহযোগিতায় কর্মশালায় কৃষি কর্মকর্তা, সহকারী কৃষি কর্মকর্তা, ইউপি চেয়ারম্যান, মেম্বার, ফেডারেশনের সদস্য, কৃষক, সাংবাদিকসহ ৪০ জন অংশগ্রহন করেন।
কর্মশালায় আরডিআরএস’র রংপুর অঞ্চলের সিনিয়র সমন্বয়কারী (কৃষি ও পরিবেশ) মামুনুর রশিদের সভাপতিত্বে বক্তব্য রাখেন, প্রধান অতিথি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের দিনাজপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক আব্দুল ওয়াহেদ, অতিথি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ঠাকুরগাঁও উপ-পরিচালক আফতাব হোসেন, পঞ্চগড় উপ-পরিচালক শামছুল হক, দিনাজপুর এডি অফিসের উপ-পরিচালক মাহাবুবুর রহমান, পঞ্চগড় জেলার আটোয়ারী উপজেলা কৃষি কর্মকর্তা শামিম ইকবাল প্রমুখ।
কর্মশালায় বছরে একই জমিতে (আমন-সরিষা-মুগডাল-আউশ) এই চারটি ফসল বিন্যাসের বিস্তারসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়। কৃষকেরা উল্লেখিত ৪টি ফসলের সুবিধা-অসুবিধাসহ বিভিন্ন বিষয় তুলে ধরেন। উল্লেখ্য যে, আরডিআরএস ২০০৪ সালে নতুন শস্য বিন্যাস (আউস-আমন-সরিসা-মুগডাল) প্রহুক্তির বিন্যাস উদ্ভাবন করে।

Please follow and like us:

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
Social media & sharing icons powered by UltimatelySocial