শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ, ১৪৩১
আজকের সর্বশেষ সবখবর

দেশের সব আদালতে বঙ্গবন্ধুর প্রতিকৃতি টানানো শুরু

editor
সেপ্টেম্বর ২৫, ২০১৯ ৪:৫৫ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট: হাইকোর্টের নির্দেশনার পর দেশের উচ্চ আদালতসহ সব অধস্তন আদালতের এজলাস কক্ষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি সংরক্ষণ ও প্রদর্শনের প্রক্রিয়া শুরু হয়েছে। বুধবার (২৫ সেপ্টেম্বর) বিষয়টি নিশ্চিত করেছেন সুপ্রিম কোর্টের স্পেশাল অফিসার ব্যারিস্টার মো. সাইফুর রহমান।
এর আগে গত ২৯ আগস্ট সংশ্লিষ্ট এক রিটের শুনানি নিয়ে দেশের সব আদালতে বঙ্গবন্ধুর প্রতিকৃতি (ছবি) সংরক্ষণ ও প্রদর্শনের নির্দেশ দেন হাইকোর্ট। বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।
আদালতের ওই নির্দেশনার পর গত ২৩ সেপ্টেম্বর আইন মন্ত্রণালয় থেকে সিনিয়র সহকারী সচিব (প্রশাসন) তৈয়বুল হাসান স্বাক্ষরিত একটি নোটিশ প্রকাশিত হয়। ওই নোটিশে বলা হয়, সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট সুবীর নন্দী দাসের রিট আবেদনের পরিপ্রেক্ষিতে গত ২৯ আগস্ট বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের বেঞ্চ দেশের সব আদালতের এজলাস/কোর্টরুমে আগামী দুই মাসের মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি টানানো ও সংরক্ষণের নির্দেশনা দিয়েছেন।
এ অবস্থায় অধস্তন আদালতের সব এজলাস/কোর্টরুমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি টানানো ও সংরক্ষণের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য ওই নোটিশে বিশেষভাবে অনুরোধ জানানো হয়।
এরপর দেশের সব অধস্তন আদালতের পাশাপাশি সুপ্রিম কোর্টেও আদেশটি বাস্তবায়নের প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানিয়েছেন ব্যারিস্টার মো. সাইফুর রহমান।
প্রসঙ্গত, দেশের সব আদালতে বঙ্গবন্ধুর প্রতিকৃতি সংরক্ষণের নির্দেশনা চেয়ে গত ২১ আগস্ট হাইকোর্টে রিট দায়ের করেন আইনজীবী সুবীর নন্দী দাস।
ওই রিটে আইন মন্ত্রণালয় সচিব, গণপূর্ত মন্ত্রণালয় সচিব, অর্থ মন্ত্রণালয় সচিব, সুপ্রিম কোর্টের রেজিস্টার জেনারেল ও হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রারকে বিবাদী করা হয়।
পরে রিটকারী জানান, দেশের প্রতিটি সরকারি, আধা-সরকারি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে বঙ্গবন্ধুর ছবি টানানোর সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। তাই এ সংশ্লিষ্ট সংবিধানের ৪(ক) অনুচ্ছেদের বাস্তবায়নের নির্দেশনা চেয়ে রিট দায়ের করেছি।
ওই রিটের শুনানিতে ভারত, আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন দেশের আদালতে সেসব দেশের জাতির জনক বা জাতীয় বীরদের ছবি টানানোর নজিরও আদালতে উপস্থাপন করা হয় বলে তিনি জানান।
এরপর রিটটির আদেশে দুই মাসের মধ্যে দেশের সব আদালত/এজলাসে বঙ্গবন্ধুর প্রতিকৃতি সংরক্ষণ ও প্রদর্শনের নির্দেশ দেন হাইকোর্ট। এছাড়া দুই মাস পরে আদেশটি বাস্তবায়নের প্রতিবেদন দিতে বিবাদীদের নির্দেশ দেন আদালত।

Please follow and like us:

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
Social media & sharing icons powered by UltimatelySocial