ঢাকাশনিবার , ৬ এপ্রিল ২০২৪
আজকের সর্বশেষ সবখবর

পবিত্র শবে কদর, ইবাদতের রাত আজ

editor
এপ্রিল ৬, ২০২৪ ৮:৪৫ অপরাহ্ণ
Link Copied!

আজকের প্রভাত রিপোর্ট: পবিত্র লাইলাতুল কদর আজ শনিবার (৬ এপ্রিল)। যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সারা দেশে লাইলাতুল কদর পালিত হবে।
আরবি শব্দ ‘লাইলাতুল’ অর্থ রাত এবং ‘কদর’ শব্দের অর্থ মর্যাদা। অর্থাৎ লাইলাতুল কদর অর্থ মহিমান্বিত রাত। ইসলাম ধর্ম অনুসারে, লাইলাতুল কদর সৌভাগ্য বয়ে আনে। এ রাতে মানবজাতির ভাগ্য পুনর্নির্ধারিত হয়। এ কারণে লাইলাতুল কদরের রাত অত্যন্ত পুণ্যময়। এ রাতের ইবাদত হাজার মাসের ইবাদতের চেয়েও বেশি পুণ্যের।
রমজান মাসে লাইলাতুল কদরে পবিত্র কোরআন নাজিল হয়। ২৬ রমজানের দিবাগত রাতেই লাইলাতুল কদর আসে বলে অনেক আলেম মনে করেন। এ কারণে ২৬ রমজানের দিবাগত রাতে পবিত্র শবে কদর পালিত হয়ে আসছে। দেশের ধর্মপ্রাণ মুসলমানরা মহান রাব্বুল আলামিন আল্লাহর নৈকট্য ও রহমত লাভের আশায় ইবাদত বন্দেগির মাধ্যমে এই রাতে ব্যস্ত থাকবেন।
পবিত্র শবে কদর ১৪৪৫ হিজরি উদযাপন উপলক্ষে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। সন্ধ্যা পৌনে ৭টায় ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে অনুষ্ঠিত হবে ‘পবিত্র শবে কদরের ফজিলত ও তাৎপর্য’ শীর্ষক আলোচনা সভা ও দোয়া মাহফিল।

Please follow and like us:

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
Social media & sharing icons powered by UltimatelySocial