ঢাকারবিবার , ১৮ ফেব্রুয়ারি ২০২৪
আজকের সর্বশেষ সবখবর

বিএনপির রাজনীতি নিষিদ্ধ করা নিয়ে আ.লীগের কোনও চিন্তা নেই: কাদের

editor
ফেব্রুয়ারি ১৮, ২০২৪ ৯:২০ অপরাহ্ণ
Link Copied!

আজকের প্রভাত রিপোর্ট: বিএনপির রাজনীতি নিষিদ্ধ করার বিষয়ে আওয়ামী লীগের কোনও চিন্তা নেই বলে জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বিএনপিকে নিয়ে আওয়ামী লীগের কোনও মাথাব্যথা নেই বলেও জানান তিনি।
রবিবার (১৮ ফেব্রুয়ারি) নির্বাচন কমিশনে সংরক্ষিত মহিলা আসনে আওয়ামী লীগ মনোনীত ৪৮ প্রার্থীর মনোনয়নপত্র জমা দেওয়ার পরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ওবায়দুল কাদের এসব কথা বলেন।
বিএনপিকে রাজনীতিতে নিষিদ্ধ এবং বাকশাল-২ কায়েম করা নিয়ে বিএনপি নেতাদের বক্তব্য প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আমরা এরকম কোনও চিন্তা করিনি। তারা নিজেরাই করছে। এছাড়া বিএনপিকে নিয়ে অত মাথাব্যথা নেই। বিএনপির আন্দোলন কর্মসূচি আষাঢ়ে তর্জন গর্জন মাত্র। আন্দোলনে মানুষকে সম্পৃক্ত করতে পারেনি। বিএনপি মুখে যা বলেছে তা করে দেখাতে পারেনি।
তিনি বলেন, দেশে আন্দোলনের বস্তুগত কোনও ইস্যু নির্বাচনের আগেও ছিল না, এখনও নেই। বিএনপি নেতিবাচক রাজনীতির ধারার কারণে তারা ভুল করেছে। দল চোরাবালিতে আটকে গেছে।
বিএনপির রাজনীতি নিষিদ্ধ ও দলটি নিবন্ধন বাতিল চেয়ে আওয়ামী লীগের সহযোগী সংগঠন যুবলীগের দেওয়া চিঠির বিষয় দৃষ্টি আকর্ষণ করলে আওয়ামী লীগ সম্পাদক বলেন, যুবলীগ আমাদের একটা সংগঠন। তাদের স্বতন্ত্র একটা সত্তা রয়েছে। তারা দাবি করতে পারে। মূল দল হচ্ছে আওয়ামী লীগ। আওয়ামী লীগ এ ধরনের চিন্তা-ভাবনা করলে বলতাম। আমাদের কোনও নেতা এ বিষয়টি অবতারণা করেনি। আমাদের উদ্বেগও নেই, এটা নিয়ে কোনও চিন্তাও নেই। ছাত্রলীগের এক নেতা দাঁড়িয়ে বলে গেলো বিএনপিকে নিষিদ্ধ করতে, তাতে কি আমরাও ওর সঙ্গে লাফাবো? তারা তাদেরটা বলুক। যুবলীগ যুবলীগের চিন্তা থেকে বলছে। যুবলীগ চাইলে তো একটা জাতীয় দল নিষিদ্ধ হয়ে যাবে না। বিষয়টা তো মূল দল আওয়ামী লীগ এ বিষয়টা নিয়ে প্রশ্ন তোলেনি।
উল্লেখ্য, গত ১০ আগস্ট বিএনপিকে ‘সন্ত্রাসী সংগঠন’ আখ্যা দিয়ে দলটির নিবন্ধন বাতিলের দাবিতে নির্বাচন কমিশনে স্মারকলিপি জমা দেয় আওয়ামী যুবলীগ। সংগঠনের সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিলের নেতৃত্বে একটি প্রতিনিধি দল ওই দিন নির্বাচন কমিশন সচিব মো. জাহাঙ্গীর আলমের কাছে এ স্মারকলিপি জমা দেন। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বরাবর এই স্মারকলিপি দেওয়া হয়।
এদিকে, বিএনপি-জামায়াতকে ‘উগ্র সন্ত্রাসী, স্বাধীনতাবিরোধী শক্তি’ হিসেবে আখ্যায়িত করে বাংলাদেশে তাদের রাজনীতি নিষিদ্ধের দাবি তুলেছেন সরকার দলীয় সিনিয়র সংসদ সদস্য শেখ ফজলুল করিম সেলিম। গত ১২ ফেব্রুয়ারি জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য শেখ সেলিম বলেন, ‘এরা রাষ্ট্রের শত্রু, স্বাধীনতার শত্রু। সাম্প্রদায়িকতা, গণতন্ত্রের শত্রু। সন্ত্রাসী, জঙ্গি, স্বাধীনতাবিরোধী বিএনপি ও জামায়াতকে নিষিদ্ধের দাবি করছি।’ শেখ সেলিম এ বিষয়ে পদক্ষেপ নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করেন।
সংসদ কার্যকর করায় কোনও বাধা নেই: এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেছেন, দ্বাদশ জাতীয় সংসদ কার্যকর করায় কোনও বাধা নেই। সরকারের সমালোচনায় সংসদে বিরোধী দল আছে, স্বতন্ত্ররাও আছে।
সংসদ কেন কার্যকর হবে না, বাধাটা কোথায়- এমন প্রশ্ন রেখে তিনি বলেন, নির্বাচন অবাধ-সুষ্ঠু হয়েছে। যেখানে ৪১ শতাংশের বেশি ভোট পড়েছে। পৃথিবীর বহু দেশেই ভোট গণনার দিক দিয়ে বাংলাদেশে ভোট গণনা কম হয়েছে সেটা বলার কোনও সুযোগ নেই। নির্বাচনে ২৮টি দল অংশ নিয়েছে। একটা বিরোধী দলও আছে। জাতীয় পার্টি সংসদের ইতোমধ্যে কার্যক্রম শুরু করেছে। সংসদে বিরোধী দল আছে, এমনকি স্বতন্ত্ররাও আছেন। তারা প্রয়োজন মনে করলে সরকারের সমালোচনা করতে পারেন। সংসদে স্বতন্ত্ররা আছে, বিরোধী দল তো আছেই। সংসদ কার্যকরে এখানে কোনও অন্তরায় নেই।
সেতুমন্ত্রী বলেন, আমরা সতর্ক আছি। ৭ জানুয়ারি নির্বাচন নিয়ে যদি কেউ ষড়যন্ত্রমূলক, সন্ত্রাসমূলক তৎপরতা করে সেটা অবশ্যই জনগণকে সঙ্গে নিয়ে প্রতিরোধ করবো।
জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনের এমপিসহ ১৩ জন সদস্য নিয়ে জাতীয় পার্টি কার্যকর বিরোধী দলের ভ‚মিকা রাখতে পারবে কিনা এমন প্রশ্নের জবাবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, সংসদে আগে দেখতে দিন।
সাধারণ নির্বাচনে মনোনয়ন পেয়ে পরাজিত হয়েছেন এমন নারীদের কেন সংরক্ষিত আসনে মনোনয়ন দিলেন জানতে চাইলে বলেন, দল ও সংগঠনের প্রয়োজনীয়তা বিবেচনায় তাদের মনোনয়ন দেওয়া হয়েছে।

Please follow and like us:

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
Social media & sharing icons powered by UltimatelySocial