ঢাকাবৃহস্পতিবার , ২ ফেব্রুয়ারি ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

মালিকরা সংঘবদ্ধ শ্রমিকরা সংঘবদ্ধ নয়

editor
ফেব্রুয়ারি ২, ২০২৩ ১১:৪২ পূর্বাহ্ণ
Link Copied!

শুভদেব চাকমা: বাংলাদেশে গার্মেন্টস শ্রমিক‌দের নিম্নতম মজু‌রি ২৩ হাজার টাকা আদা‌য় কর‌তে চাইলে শ‌ক্তি ও ঐক্য ছাড়া তা অর্জন করা সম্ভব নয় ব‌লে মন্তব্য ক‌রে‌ছেন ইন্ডা‌স্ট্রি অল বাংলা‌দেশ কাউন্সি‌লের সভাপ‌তি আমিরুল হক আমিন।
বৃহস্প‌তিবার রাজধানীর জাতীয় প্রেসক্লা‌বে গর্মেন্টস শ্রমিক ঐক্য প‌রিষদ ও ইন্ডা‌স্ট্রি অল বাংলা‌দেশ কাউন্সি‌লের উদ্যো‌গে গা‌র্মেন্টস শিল্প সেক্ট‌রে শ্রমিক‌দের জন্য নিম্নতম মজু‌রি বোর্ড গঠন ও নিম্নতম মজু‌রি ২৩ হাজার টাকা করার দাবি‌তে আয়ো‌জিত সংবাদ স‌ম্মেল‌নে এ কথা বলেন। আমরা যে দা‌বি কর‌ছি সেজন্য আমা‌দের সব শ্রমিক সংগঠনগু‌লো‌কে ঐক্যবদ্ধ হ‌তে হ‌বে। আইন অনুযায়ী নিম্নতম মজু‌রি হা‌রের সুপা‌রিশ ও নতুনভা‌বে মজু‌রি কাঠা‌মো ঘোষণার বিধান আছে। ২০১৮ সা‌লের ১ ডি‌সেম্বর সর্ব‌শেষ মজু‌রি ঘোষণা করা হ‌য়ে‌ছি‌লো। কিন্তু এরই ম‌ধ্যে দ্রব্যমূল্য ও গা‌র্মেন্টস রপ্তা‌নি দু‌টোই বে‌ড়ে‌ছে। কিন্তু শ্রমিক‌দের মজু‌রি বা‌ড়ে‌নি। দ্রব্যমূল্যকে বি‌বেচনায় রে‌খে ফ্রান্স, দ‌ক্ষিণ কো‌রিয়া, মে‌ক্সি‌কো, ক‌ম্বো‌ডিয়াসহ বি‌ভিন্ন দে‌শে মজু‌রি পুন‌:নির্ধারণ করা হয়। কানাডায় করা হয় প্রতি দুই বছর পর পর। বাংলা‌দেশ ইন‌স্টি‌টিউট অব লেবার স্টা‌ডিজ বিল‌সের গ‌বেষণায় এলাকাভি‌ত্তিক ৩ ধর‌নের মজু‌রি প্রস্তাব করা হ‌য়ে‌ছে। এর মধ্যে ঢাকায় ২২ হাজার ৮০০ টাকা, ঢাকার পা‌শে স্যাটেলাইট সি‌টি‌তে ২১ হাজার টাকা ও চট্টগ্রা‌মে ২০ হাজার ৪০০ টাকা। ৫‌টি গ্রেড ও মহার্ঘ ভাতার প্রস্তাবও ক‌রে‌ছে বিলস। তাই আমরা নিম্নতম মজু‌রি ২৩ হাজার টাকা দা‌বি কর‌ছি।
সংবাদ স‌ম্মেল‌নে আরো উপ‌স্থিত ছি‌লেন কুতুবু‌দ্দিন আহ‌মেদ, কামরুল আহসানসহ অন্যরা।

Please follow and like us:

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
Social media & sharing icons powered by UltimatelySocial