সোমবার, ২৪ জুন, ২০২৪, ১০ আষাঢ়, ১৪৩১
আজকের সর্বশেষ সবখবর

ডক্টরেট ডিগ্রি পেলো বিড়াল!

editor
মে ১৮, ২০২৪ ৮:০৫ অপরাহ্ণ
Link Copied!

আজকের প্রভাত ডেস্ক: সম্মানসূচক ‘ডক্টর অব লিটার-এচার’ ডিগ্রি পেয়েছে ম্যাক্স নামের একটি বিড়াল। সমাবর্তনের আগেই শনিবার (১৭ মে) বিড়ালটিকে এই ডিগ্রি প্রদানের ঘোষণা দিয়েছে ভারমন্ট স্টেট ইউনিভার্সিটি। যুক্তরাষ্ট্রভিত্তিক বার্তা সংস্থা এপি এ খবর জানিয়েছে।
বিড়ালটির এই সম্মানসূচক ডিগ্রি পাওয়ার বিষয়ে বলা হয়েছে, বিড়ালটিকে ইঁদুর শিকার বা ঘুমানোর জন্য এই ডিগ্রি প্রদান করা হয়নি। বিড়ালটির বন্ধুসুলভ আচরণের জন্যই এই সম্মান প্রদান করেছে ভারমন্ট স্টেট ইউনিভার্সিটির ক্যাসেলটন ক্যাম্পাস।
ভারমন্ট স্টেট ইউনিভার্সিটি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে জানিয়েছে, অনেক বছর ধরেই ক্যাসেলটন পরিবারের আদরের সদস্য ম্যাক্স।
এপির প্রতিবেদনে বলা হয়েছে, ক্যাম্পাসের প্রবেশদ্বারের কাছাকাছি একটি পরিবারের সঙ্গে বাস করে জনপ্রিয় এই বিড়ালটি।
বৃহস্পতিবার বিড়ালের মালিক অ্যাশলে ডাও বলেন, ম্যাক্স ক্যাম্পাসে যেত এবং কলেজের ছাত্রদের সঙ্গে মজা করতো। আর শিক্ষার্থীরাও বিড়ালটিকে বেশ ভালোবাসে।
ম্যাক্স সম্পর্কে তিনি আরও বলেন, চার বছরে ক্যাম্পাসে পরিচিত মুখ হয়ে উঠেছে ম্যাক্স। বিড়ালটিকে দেখা মাত্রই শিক্ষার্থীরা খুশি হয়ে যায়। তারা বিড়ালটিকে কোলে নিয়ে ছবি তোলে। এমনকি, ছাত্রদের সঙ্গে বাড়ির বাইরে ভ্রমণেও যেত ম্যাক্স।
ম্যাক্সের ভ্রমণের বিষয়ে ডাও জানান, আমি জানি না, বিড়ালটি কীভাবে ভ্রমণে যাওয়া শিখলো। তবে ম্যাক্স যেত এবং পরবর্তীতেও শিক্ষার্থীদের অনুসরণ করবে।
ডাওকে ম্যাক্সের মা বলেই ডাকে শিক্ষার্থীরা। শুধু তাই না, স্নাতক শেষে শহরে ফিরে আসা শিক্ষার্থীরা ডাওকে জিজ্ঞেস করে, ম্যাক্স কেমন আছে?
যদিও সমাবর্তন অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারবে না ম্যাক্স। তার ডিগ্রি পরে ডাওয়ের কাছে হস্তান্তর করা হবে।

Please follow and like us:

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
Social media & sharing icons powered by UltimatelySocial