রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ, ১৪৩১

নোবেল সাহিত্য পুরস্কারের তিন বিচারকের পদত্যাগ

editor
এপ্রিল ৯, ২০১৮ ৮:৪৬ পূর্বাহ্ণ
Link Copied!

আন্তর্জাতিক ডেস্ক: সাহিত্যে নোবেল পুরস্কারের তিন বিচারক পদত্যাগ করেছেন। তারা হলেন, ক্লাস ওসতেরগ্রেন, কেজেল এসমার্ক এবং পিটার ইংলান্ড। শুক্রবার সুইডিশ গণমাধ্যমকে চিঠি এবং বিবৃতি দিয়ে নিজেদের পদত্যাগের বিষয়ে জানিয়েছেন ওই বিচারকরা।
গত বছর স্টকহোমের একটি কালচারাল সেন্টারের প্রধানের সঙ্গে সুইডিশ একাডেমির সিদ্ধান্তের সঙ্গে তার পদত্যাগের সম্পর্ক রয়েছে বলে জানিয়েছেন ইংলান্ড। তবে তাদের তিনজনের পদত্যাগের বিষয়টি এখনও পরিস্কার নয়। ওই কালচারাল সেন্টারটির প্রধানের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ উঠেছিল। এ বিষয়ে তদন্ত করতে একটি আইনি সংস্থাকে আহ্বান জানায় নোবেল কমিটি।
২০১৭ সালে সাহিত্যে নোবেল পেয়েছেন জাপানি বংশোদ্ভূত ব্রিটিশ উপন্যাসিক কাজুয়ো ইশিগুরো। তিনি চিত্রনাট্যকার, ছোট গল্পকার এবং ঔপন্যাসিক হিসেবেই বেশ পরিচিত।
কাজুয়ো ইশিগুরোর যখন মাত্র পাঁচ বছর বয়স, তখনই তার পরিবার জাপান ছেড়ে ইংল্যান্ডে চলে আসে। এর আগেও তিনি বেশ কিছু পুরস্কার পেয়েছেন। চিত্রনাট্য লিখেছেন ‘নেভার লেট মি গো’, ‘দ্য রিমেইন্স অব দ্য ডে’, দ্য হোয়াইট কাউন্টিস’সহ বেশ কিছু চলচ্চিত্রের।

Please follow and like us:

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
Social media & sharing icons powered by UltimatelySocial