রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ, ১৪৩১

সব সমস্যার নেপথ্যে ইরান: ট্রাম্প

editor
এপ্রিল ২৪, ২০১৮ ৫:৫১ অপরাহ্ণ
Link Copied!

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, আপনি যেখানে যান, দেখবেন সেখানেই ইরান। যেখানেই সমস্যা সেখানেই ইরান। সব সমস্যার নেপথ্যে রয়েছে দেশটি। তারা ক্ষেপণাস্ত্র পরীক্ষা করছে। এটা কেমন চুক্তি (ইরানের সঙ্গে ছয় পশ্চিমা দেশের পরমাণু সমঝোতা) যেখানে এ নিয়ে কোনও আলোচনাই হয়নি? এই কাণ্ডজ্ঞানহীন, হাস্যকর চুক্তিটি কখনও হওয়া উচিত ছিল না। মঙ্গলবার ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ’র সঙ্গে বৈঠকের প্রাক্কালে এমন মন্তব্য করেন ট্রাম্প। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএন।
ধারণা করা হচ্ছে, দ্বিপাক্ষিক বৈঠকে ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রসহ ছয় জাতির ওই চুক্তি টিকিয়ে রাখতে ট্রাম্পের প্রতি আহ্বান জানাবেন ফরাসি প্রেসিডেন্ট। এর আগেই বিষয়টি নিয়ে নিজের অবস্থান পুনর্ব্যক্ত করলেন মার্কিন প্রেসিডেন্ট। কৌশলগত কারণে এই চুক্তিকে গুরুত্বপূর্ণ বলে মনে করে ফ্রান্স ও অন্য ইউরোপীয় দেশগুলো।
ডোনাল্ড ট্রাম্প বলেন, ইরান চুক্তি সম্পর্কে আমার মনোভাব কী-সেটা মানুষ জানেন। এটা একটা ভয়ঙ্কর চুক্তি; যা কখনও স্বাক্ষরিত হওয়া উচিত হয়নি। তারপরও বিষয়টি নিয়ে আমরা কথা বলবো। এই অঞ্চলের নিরাপত্তার জন্য এই ইস্যুটিকে বৃহৎ পরিসরে নিতে হবে।
এদিকে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, ইরানের জনগণ যে কোনও ষড়যন্ত্র দৃঢ়তার সঙ্গে মোকাবেলা করবে। আমেরিকা, ইসরায়েল ও কিছু আরব দেশের ষড়যন্ত্র উন্নয়নের পথে বাধা হয়ে দাঁড়াতে পারবে না। মঙ্গলবার ইরানের পূর্ব আযারবাইজান প্রদেশে এক জনসমাবেশে তিনি এমন মন্তব্য করেন।
হাসান রুহানি বলেন, আমেরিকার উচিত নিজের দেওয়া প্রতিশ্রুতি এবং সভ্যতা ও মানবতার প্রতি শ্রদ্ধাশীল থাকা। তারা যদি প্রতিশ্রুতি ভঙ্গ করে তাহলে ইরানের জনগণ ও সরকার দৃঢ়তার সঙ্গে যে কোনও ষড়যন্ত্র ও পরিকল্পনা নস্যাৎ করে দেবে। কেউ ইরানি জাতিকে হতাশায় নিমজ্জিত করতে পারবে না।
তিনি বলেন, ইরান শত্রুদের সম্ভাব্য সব ষড়যন্ত্র মোকাবেলার জন্য প্রস্তুতি নিয়ে রেখেছে। সরকার উন্নয়নের পথে অগ্রযাত্রা অব্যাহত রাখবে। দেশের যে কোনো সমস্যার সমাধানে সরকার মনোযোগী হবে। সূত্র: সিএনএন, আল জাজিরা।

Please follow and like us:

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
Social media & sharing icons powered by UltimatelySocial