ঢাকামঙ্গলবার , ২২ মে ২০১৮
আজকের সর্বশেষ সবখবর

বিশ্বব্যাপি সর্বোচ্চ কার্যক্ষমতা প্রদান করছে জিই-এর এইচএ গ্যাস টারবাইন

Sumon Chowdhury
মে ২২, ২০১৮ ৫:০২ অপরাহ্ণ
Link Copied!

আজকের প্রভাত প্রতিবেদক : জিই এর এইচএ গ্যাস টারবাইন- পৃথিবীর বৃহত্তম এবং সবচেয়ে কার্যক্ষম- ৫০ হার্টজ এবং ৬০ হার্টজ উভয় এনার্জি সেগমেন্টে বিশ্বের সবচেয়ে বেশি কার্যক্ষম পাওয়ার প্ল্যান্ট পরিচালনার স্বীকৃতি পেয়েছে।
কার্যক্ষমতায় বিশ্বে নতুন রেকর্ড স্থাপন করে, জাপানের চুবু ইলেক্ট্রিক নিশি-নাগোয়াতে অবস্থিত জিই-এর ৭এইচএ.০১ গ্যাস টারবাইনটি সর্বমোট ৬৩.০৮% কম্বাইন্ড-সাইকেল (গ্রস) কার্যক্ষমতা অর্জন করেছে। তিনটি ৭এইচএ.০১ গ্যাস টারবাইন সম্পন্ন নিশি-নাগোয়া ব্লক-১ পাওয়ার প্ল্যান্টটি ১,১৮৮ মেগাওয়াটের অধিক বিদ্যুৎ উৎপাদন করতে সক্ষম। যেটি জাপানে প্রায় ২.৭ মিলিয়ন বাড়িতে বিদ্যুৎ চাহিদা পূরণ করার সমান। ২০১৬ সালে ফ্রান্সের ইডিএফ-এর বুশে পাওয়ার প্ল্যান্টে জিই-এর ৯এইচএ.০১ গ্যাস টারবাইনটি ৬২.২২% কম্বাইন্ড-সাইকেল কার্যক্ষমতা অর্জন করে ৫০ হার্টজ সেগমেন্টে বিশ্বের সবচেয়ে বেশি কার্যক্ষম কম্বাইন্ড-সাইকেল প্ল্যান্ট-এর বিশ্ব রেকর্ড অর্জন করে।
সারা বিশ্বে জিই এইচএ গ্যাস টারবাইনের জন্য ৭৫টিরও বেশি অর্ডার পেয়েছে। জিই-এর স্থাপনকৃত এইচএ গ্যাস টারবাইনগুলো সমন্বিতভাবে ১০০,০০০ ঘণ্টা কাজ করেছে। অসাধারণ কর্মদক্ষতা, নির্ভরযোগ্যতা এবং কার্যক্ষমতার মাধ্যমে বাংলাদেশের আসন্ন এলএনজি-ভিত্তিক উচ্চ ক্ষমতা সম্পন্ন পাওয়ার প্ল্যান্টে জিই-এর এইচ-ক্লাস গ্যাস টারবাইন অত্যন্ত উপযুক্ত।
জিই দক্ষিণ এশিয়ার গ্যাস পাওয়ার সিস্টেমর সিইও দীপেশ নন্দা বলেন, পরিচ্ছন্ন, আরো নির্ভরযোগ্য এবং সাশ্রয়ী বিদ্যুৎ উৎপাদন করতে বাংলাদেশ উদ্ভাবনী পথ খুঁজছে। ইন্ডাস্ট্রির শীর্ষ সেবাদাতা প্রতিষ্ঠান হিসেবে আজ জিই-এর প্রযুক্তিসমূহ যেমন-এইচ ক্লাস, জ্বালানি থেকে বিদ্যুতে রূপান্তর করতে সবচেয়ে বেশি মূল্য-সাশ্রয়ী প্রযুক্তি নিয়ে এসেছে। এই বৈশিষ্টগুলো বাংলাদেশে গ্রাহকদের ভবিষ্যতে জিই-এর এইচএ গ্যাস টারবাইনসমূহ ব্যবহার করতে বাড়তি উৎসাহ দেবে।
বাংলাদেশে মেঘনাঘাটে ৫৯০ মেগাওয়াট কম্বাইন্ড-সাইকেল ডুয়েল ফুয়েল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে জিই দক্ষিণ এশিয়া অঞ্চলে প্রথমবারের মতো এইচএ গ্যাস টারবাইন দিতে সামিট পাওয়ারের সঙ্গে চুক্তি করেছে জিই পাওয়ার। বাংলাদেশে ইতোমধ্যে জিই ৩৫টিরও বেশি গ্যাস টারবাইন স্থাপন করেছে, যেখানে প্রায় ২.২ গিগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে।

Please follow and like us:

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
Social media & sharing icons powered by UltimatelySocial