ঢাকাশুক্রবার , ৪ মে ২০১৮
আজকের সর্বশেষ সবখবর

বিশ্বের ব্যস্ততম আকাশপথ এখন সিঙ্গাপুর-কুয়ালালামপুর

editor
মে ৪, ২০১৮ ৩:৩৩ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট: বিমান বা উড়োজাহাজের ফ্লাইট বিবেচনায় এখন বিশ্বের ব্যস্ততম আন্তর্জাতিক রুটে পরিণত হয়েছে সিঙ্গাপুর ও মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুর রুট। ওএজি অ্যাভিয়েশনের খাত সংশ্লিষ্ট এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।
প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের ফেব্রুয়ারি মাস পর্যন্ত এ রুটে দুই এয়ারপোর্টের প্রায় ৩০ হাজার ৫৩৭ টি ফ্লাইল চলাচল করেছে। অর্থাৎ গড়ে প্রতিদিন ৮৪টি ফ্লাইট চলাচল করেছে এ রুটে। এই সময়ে ৪ মিলিয়ন যাত্রী এই রুটে চলাচল করেছে। দুই এয়ারপোর্টের দূরত ২৯৬ দশমিক ৭ কিলোমিটার। রুটটি এখন এশিয়ার গন্তব্যগুলোর মধ্যে প্রতিনিধিত্বকারী হংকং-তাইপেই রুটকেও ছাড়িয়ে গেছে।
তবে বিমানযাত্রীর সংখ্যা বিবেচনায় চীনের নিয়ন্ত্রণাধীন হংকং ও তাইওয়ানের রাজধানী তাইপেই এখনও সবচেয়ে ব্যস্ততম। এ রুটে চলাচল করা যাত্রী সংখ্যা হলো ৬ দশমিক ৫ মিলিয়ন। আর দ্বিতীয় ব্যস্ততম রুট হলো সিঙ্গাপুর-জাকার্তা (৪ দশমিক ৭ মিলিয়ন যাত্রী) এবং বিমানযাত্রীর সংখ্যায় তৃতীয় হলো- সিঙ্গাপুর-কুয়ালালামপুর রুট। এ রুটের যাত্রী সংখ্যা হলো ৪ মিলিয়ন।
সিঙ্গাপুর ও কুয়ালালামপুরে বিমান যাত্রায় সময় লাগে প্রায় এক ঘণ্টা। ইতোমধ্যে এই দুই দেশের মধ্যে উচ্চগতির রেল যোগাযোগ স্থাপনের পরিকল্পনা করা হচ্ছে। এই রুটে চলাচলকারী বিমানগুলো হলো স্কুট, জেটস্টার, এয়ার এশিয়া ও মালিন্দো এয়ার। এ ছাড়া দুই দেশের প্রতিনিধিত্বকারী বিমান সিঙ্গাপুর এয়ারলাইনস ও মালয়েশিয়া এয়ারলাইনসের ফ্লাইটও এ রুটে চলাচল করে।
প্রতিবেদনে আরও জানানো হয়, এশিয়ার বাইরে (তথা বিশ্বে দ্বিতীয়) ব্যস্ততম আন্তর্জাতিক রুটটি হলো নিউইয়র্কের লাগার্দিয়া বিমানবন্দর ও কানাডার টরেন্টো পিয়ারসন বিমানবন্দর। চলতি বছরের ফেব্রুয়ারি মাস পর্যন্ত এ রুটে ১৬ হাজার ৯৫৬ টি ফ্লাইট চলাচল করেছে।
আর অভ্যন্তরীণ রুট হিসেবে বিশ্বের ব্যস্ততম ফ্লাইট রুট হলো দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউল ও দেশটির জনপ্রিয় ছুটি কাটানোর দ্বীপ জেজু। ২০১৭ সালে অভ্যন্তরীণ এ রুটে ৬৫ হাজার বিমান চলাচল করে, যা ওএজির মতে প্রতিদিন গড়ে প্রায় ১৮০ বার যাত্রার সমান।

Please follow and like us:

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
Social media & sharing icons powered by UltimatelySocial