ঢাকাবুধবার , ১৯ ডিসেম্বর ২০১৮
আজকের সর্বশেষ সবখবর

ইউনেস্কো এমজিআইইপি’র গভর্নিং বোর্ডের সদস্য হলেন সোনিয়া বশির কবির

Sumon Chowdhury
ডিসেম্বর ১৯, ২০১৮ ৫:২৩ অপরাহ্ণ
Link Copied!

আজকের প্রভাত ডেস্ক : ভারতের নয়াদিল্লির মহাত্মা গান্ধী ইন্সটিটিউট অব এডুকেশন ফর পিস এন্ড সাসটেইনেবিলিটি ডেভলপমেন্ট (এমজিআইইপি)-এর গভর্নিং বোর্ডের সম্মানিত সদস্য হিসেবে মনোনিত হয়েছেন মাইক্রোসফট বাংলাদেশ, মিয়ানমার, নেপাল, ভূটান ও লাওসের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির। আগামি চার বছর তিনি এ সংস্থাটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করবেন।
গভর্নিং বোর্ডের সদস্য হিসেবে সংস্থার সাধারন নীতি ও পরিচালনা সংক্রান্ত কর্মকান্ড, সংস্থার বিভিন্ন প্রোগ্রাম ও বার্ষিক বাজেট, এ অঞ্চলের সদস্য রাষ্ট্রগুলোর চাহিদা অনুযায়ী কর্মকান্ড নিশ্চিতকরণ, বাস্তবায়ন এবং সিদ্ধান্ত গ্রহণের দায়িত্ব পালন করবেন সোনিয়া বশির কবির।
এ প্রসঙ্গে সোনিয়া বশির কবির বলেন, ইউনেস্কো এমজিআইইপি-এর গভর্নিং বোর্ডের একজন সদস্য মনোনিত হতে পারাটা আমার জন্য অত্যন্ত সম্মানের একটি বিষয়। বিশ্বের শিক্ষা ব্যবস্থার অংশ হিসেবে মনোঃ-সামাজিক শিক্ষার টেকসই উন্নয়নে আমরা কাজ করবো।
গত ২০১২ সালে ইউনেস্কো’র ক্যাটাগরি ১-এর গবেষণা সংস্থা হিসেবে দি ইউনেস্কো এমজিআইইপি প্রতিষ্ঠা করা হয় এবং এশিয়া ও প্যাসিফিক অঞ্চলে এটিই একমাত্র সংস্থা। শান্তি ও টেকসই উন্নয়নের জন্য শিক্ষার ক্ষেত্রে ৪.৭ লক্ষ্যমাত্রা অর্জনে ইউনেস্কো’র গুরুত্বপূর্ণ অংশ হিসেবে কাজ করে উক্ত সংস্থাটি। মানবতার জন্য শিক্ষার মূলমন্ত্র বিবেচনায় নিয়ে সংস্থাটি তাদের প্রোগ্রাম বা কর্মকান্ডগুলো মনোঃ-সামাজিক শিক্ষার আদলে সাজিয়ে শিক্ষা ব্যবস্থা রূপান্তরের ব্যাপারে সচেষ্ট। এছাড়া উদ্ভবনী ডিজিটাল শিক্ষা ব্যবস্থা নিশ্চিতকরণ এবং বিশ্বব্যাপি তরুণ প্রজন্মকে আগামি ২০৩০-এর টেকসই উন্নয়নের এজেন্ডা হিসেবে চিহ্নিত করা সংস্থাটির কাজের গুরুত্বপূর্ণ একটি অংশ।
নিজেদের কর্মদক্ষতা ও ব্যাক্তিগত সক্ষমতার পরিচয় দিয়ে উল্লেখিত পরিচালনা পর্ষদের ১২জন সদস্য মনোনিত হয়েছেন। উল্লেখ্য, মোট ১২ জনের মধ্যে সাতজনই এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের ইউনেস্কো সদস্য রাষ্ট্র থেকে মনোনিত হয়েছেন।

Please follow and like us:

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
Social media & sharing icons powered by UltimatelySocial