ঢাকাSaturday , 13 January 2024
আজকের সর্বশেষ সবখবর

উইলিয়াম লাই হচ্ছেন তাইওয়ানের প্রেসিডেন্ট

editor
January 13, 2024 7:43 pm
Link Copied!

আজকের প্রভাত ডেস্ক: তাইওয়ানের নতুন প্রেসিডেন্ট হতে যাচ্ছেন ক্ষমতাসীন ডেমোক্রেটিক প্রোগ্রেসিভ পার্টির (ডিপিপি) নেতা উইলিয়াম লাই। দেশটির স্থানীয় গণমাধ্যমের দেওয়া তথ্য মতে, প্রায় ৫০ লাখ ভোট পেয়েছেন উইলিয়াম লাই যা তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচনের ইতিহাসে সর্বোচ্চ। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।
চীনের সঙ্গে চলমান রেষারেষির মধ্যেই শনিবার তাইওয়ানের স্থানীয় সময় সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। শেষ হয় বিকাল ৪ টায়। ব্যালট পদ্ধতির মাধ্যমে দেশটির সব জায়গায় ভোটগ্রহণ চলে। ভোট গ্রহণের সঙ্গে সঙ্গেই শুরু হয় গণনা। প্রথম থেকেই এগিয়ে ছিলেন উইলিয়াম লাই।
দেশটির নির্বাচন কমিশন জানিয়েছে, উইলিয়াম লাই পেয়েছেন মোট ভোটের ৪২ শতাংশ। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী হাউ ইউ-ইহ পেয়েছেন ৩৩ শতাংশ ভোট। আর কো ওয়েন-জে পেয়েছেন ২৫ শতাংশ ভোট।
নির্বাচনে লাইয়ের অপর দুই প্রতিদ্বন্দ্বী ছিলেন তাইওয়ানের সবচেয়ে বড় বিরোধী দল কুয়োমিনতাং (কেএমটি) পার্টির হো ইয়ু ইহ এবং তাইওয়ান পিপলস পার্টির (টিপিপি) নেতা কো ওয়েন-জে।
১৯৯৬ সালে প্রথমবারের মতো প্রত্যক্ষ ভোটে তাইওয়ানে প্রেসিডেন্ট নির্বাচন হয়। এরপর থেকে গণতান্ত্রিক যাত্রা ধরে রেখেছে দেশটি।

Please follow and like us:

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
Social media & sharing icons powered by UltimatelySocial