ঢাকাবুধবার , ২২ মার্চ ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

‘ঐতিহাসিক’ সফর শেষে মস্কো ছাড়লেন শি জিনপিং

editor
মার্চ ২২, ২০২৩ ৫:২১ অপরাহ্ণ
Link Copied!

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ায় তিনদিনের রাষ্ট্রীয় সফর শেষে নিজ দেশে ফিরে গেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। স্থানীয় সময় বুধবার (২২ মার্চ) সকালে তিনি মস্কো ছাড়েন। এ খবর জানিয়েছে রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম তাস।
সোমবার (২০ মার্চ) মস্কোয় সফরে আসেন শি জিনপিং। টানা তৃতীয় মেয়াদে চীনের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর প্রথমবার রাশিয়ায় সফরে করেন তিনি।
সোমবার ক্রেমলিনে অনানুষ্ঠানিক বৈঠকে করেন পুতিনের সঙ্গে। এই বৈঠক স্থায়ী হয় সাড়ে চার ঘণ্টা। পরে মঙ্গলবার সকালেও দুই নেতা বৈঠক করেন।
রাশিয়া ও ইউক্রেন ইস্যুতেও শি জিনপিংয়ের সঙ্গে পুতিনের আলোচনা হয়েছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, ইউক্রেন ও রাশিয়ার মধ্যে চলমান যুদ্ধ অবসানের ভিত্তি হতে পারে চীনের প্রস্তাবিত শান্তি পরিকল্পনা। কিয়েভ ও পশ্চিমারা যখন রাজি থাকবে তখন এই সমাধান সম্ভব। চীনা প্রেসিডেন্টের সঙ্গে পশ্চিমা নিষেধাজ্ঞা নিয়েও আলোচনা হয়েছে বলে উল্লেখ করেছেন রুশ প্রেসিডেন্ট।
এদিকে রাশিয়া সফর করা চীনা প্রেসিডেন্ট শি জিনপিং বলেন, ইউক্রেন ইস্যুতে ইতিহাসের সঠিক পক্ষে রয়েছে চীন।
মস্কোতে পুতিনের সঙ্গে সময় কাটানো এবং ঐতিহ্যবাহী আতিথেয়তা ও উষ্ণ অভ্যর্থনার জন্য খুব খুশি বলে উল্লেখ করেছেন শি জিনপিং।

Please follow and like us:

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
Social media & sharing icons powered by UltimatelySocial