ঢাকাসোমবার , ৪ নভেম্বর ২০১৯
আজকের সর্বশেষ সবখবর

গলায় মাছের কাঁটা আটকে গেলে যা করবেন

editor
নভেম্বর ৪, ২০১৯ ১০:১২ পূর্বাহ্ণ
Link Copied!

লাইফস্টাইল ডেস্ক: মাছে-ভাতে বাঙালির খাবার, পাতে মাছ ছাড়া চলে না। তবে মাছ খেতে গেলে অনেক সময় কাঁটা গলায় আটকে যায়। তাড়াহুড়ায় প্রায়ই এমন সমস্যার সম্মুখীন হন অনেকে। এমন বিপদ ঘটলে গলাকে কাঁটার হাত থেকে বাঁচাতে সাধারণত ঘরোয়া কিছু উপায় রয়েছে। আসুন জেনে নিই গলায় মাছের কাঁটা আটকে গেলে যা করবেন-
ভাতের দলা: শুকনো ভাত চটকে দলা পাকিয়ে গিলে নিন। এর পর পানি খান। একবারে না হলে বার কয়েক এ উপায় অবলম্বন করুন। এভাবে ভাত ও পানি খেলে কাঁটা নেমে যায় বেশিরভাগ সময়।
মার্শমেলো: একটি মার্শমেলো অল্প একটু চিবিয়ে গিলে নিন। পানি খাবেন না। চিনির আঠালো শরীরে কাঁটা আটকে নেমে যাবে।
কলা: পাকা কলা অল্প চিবিয়ে গিলে নিলেও কাঁটা নেমে যায়। কলার হড়হড়ে ভাব কাঁটাকে নামিয়ে দেয় সহজে।
লেবু ও লবণ: কাঁটা গলিয়ে দেয়ার জন্য এই পদ্ধতি বেশ কার্যকর। এক টুকরো লেবুতে লবণ মিশিয়ে চুষে নিন। লেবুর অম্লতা ও লবণের ক্ষার ভাব মিলিতভাবে এই কাঁটাতে পাতলা করে গলিয়ে দেবে।
অলিভ অয়েল: গলায় কাঁটা বিঁধলে দেরি না করে অল্প অলিভ অয়েল খেয়ে নিন। অলিভ অয়েল অন্য তেলের তুলনায় বেশি পিচ্ছিল। তাই গলা থেকে পিছলে নেমে যাবে কাঁটা।
ঠাণ্ডা পানীয় ও লেবু: কোনো ঠাণ্ডা পানীয়র সঙ্গে লেবু মিশিয়ে অল্প অল্প করে চুমুক দিন। ঠাণ্ডা পানীয়র সোডা আর লেবুর অম্ল একসঙ্গে মিলে এক সময় কাঁটা গলিয়ে দেবে। সূত্র: আনন্দবাজার পত্রিকা

Please follow and like us:

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
Social media & sharing icons powered by UltimatelySocial