ঢাকাবুধবার , ১৩ মার্চ ২০২৪
আজকের সর্বশেষ সবখবর

সেহরিতে যা খাওয়া উচিত নয়

editor
মার্চ ১৩, ২০২৪ ৮:৫২ অপরাহ্ণ
Link Copied!

লাইফস্টাইল ডেস্ক: শরীর সুস্থ রাখতে সেহরিতে স্বাস্থ্যকর খাবার গ্রহণ করা উচিত। না হলে রোজা রাখা কষ্টসাধ্য হয়ে উঠবে। কেননা একটানা দীর্ঘ সময় না খেয়ে থাকলে শরীর দুর্বল হয়ে পড়ে।
রমজানে শরীরের সুস্থতা নির্ভর করে সেহরির পুষ্টিকর খাবারের ওপর। যেহেতু সেহরির মাধ্যমে সারাদিন না খেয়ে থাকার প্রস্তুতি নেওয়া হয়। তাই এ সময় পুষ্টিকর খাবার তালিকায় রাখতে হবে।
সেহরিতে কাচ্চি, পোলাও, বিরিয়ানি কিংবা মুখোরোচক খাবার একেবারেই খাওয়া উচিত নয়। এসব খাবার খেলে শরীর দুর্বল হয়ে পড়তে পারে। এ ধরনের খাবারে পুষ্টিগুণ থাকে না। এগুলো শরীরের জন্য ক্ষতিকর।
গরমের সময় রমজানে সুস্থ থাকতে সেহরিতে অবশ্যই তরল খাবার বেশি রাখতে হবে। এ ক্ষেত্রে নরম ভাত কিংবা স্যুপ খেলে সবচেয়ে ভালো হয়। সঙ্গে ৪-৫ রকমের শাক-সবজি রাখবেন ১৫০ গ্রামের মতো। লাউ, চাল কুমড়াসহ পেট ঠান্ডা রাখে এমন শাক-সবজি খেতে হবে।
সেহরিতে ২-৩ পিস মুরগির মাংস কিংবা এক পিস মাছ রাখতে পারেন। খাওয়ার পর এক গ্লাস দুধ খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদরা। প্রচুর পানি পানের পরামর্শ দেন অনেকেই। না হলে ডিহাইড্রেশন দেখা দিতে পারে। স্বাস্থ্যকর খাবারের মাধ্যমে খুব সহজেই সুস্থ থাকা সম্ভব।

Please follow and like us:

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
Social media & sharing icons powered by UltimatelySocial