ঢাকাশনিবার , ১১ মার্চ ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

চীনের নতুন প্রধানমন্ত্রী লি কিয়াং

editor
মার্চ ১১, ২০২৩ ১০:৪০ পূর্বাহ্ণ
Link Copied!

আজকের প্রভাত ডেস্ক: চীনের নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করলেন কমিউনিস্ট পার্টির নেতা লি কিয়াং (৬৩)। শনিবার (১১ মার্চ) সকালে দেশটির পার্লামেন্টে নতুন প্রধানমন্ত্রী হিসেবে তিনি নির্বাচিত হয়েছেন। এক প্রতিবেদনে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।
তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট হওয়ার পরে প্রধানমন্ত্রী হিসেবে লি কে বেছে নিয়েছেন শি জিনপিং। চীনের ন্যাশনাল পিপল’স কংগ্রেসে ২ হাজার ৯০০ ভোট পেয়ে প্রধানমন্ত্রী হলেন লি। এর আগে দেশটির প্রধানমন্ত্রী ছিলেন লি কেকিয়াং। রাষ্ট্রীয় পদমর্যাদার দিক থেকে দেশটিতে প্রধানমন্ত্রীর অবস্থান দ্বিতীয়।
বহুল আলোচিত চীনের ‘জিরো-কোভিড’ নীতির জন্য পরিচিত লি। তীব্র প্রতিবাদ ও অভিযোগের সম্মুখীন হয়েও এই নীতিতে অটল থেকে প্রেসিডেন্টের প্রতি আনুগত্যের প্রমান দেন তিনি।
চীনের পূর্বাঞ্চলীয় জেজিয়াং প্রদেশে কমিউনিস্ট পার্টির মহাসচিব ছিলেন শি জিনপিং। এ সময়েই ২০০৪ থেকে ২০০৭ পর্যন্ত তার চিফ অব স্টাফ ছিলেন লি কিয়াং। এভাবেই প্রেসিডেন্ট শি এর সঙ্গে পরিচয় ও ঘনিষ্ঠতা হয় তার। এর পরে সাংহাইয়ের কমিউনিস্ট পার্টির নেতা হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন লি।
মহামারির পরে ধীর গতিতে চলতে থাকা চীনের অর্থনীতির চাকা আবার সচল করার দায়িত্ব এখন নবনিযুক্ত প্রধানমন্ত্রীর ওপর। এছাড়া রফতানিতে বৈশ্বিক চাহিদা হ্রাস, চীনা পণ্যে বাড়তে থাকা মার্কিন শুল্ক ইত্যাদি সমস্যাও মোকাবিলা করতে হবে তাকে।
গতবছর চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ছিল মাত্র ৩ শতাংশ। এ বছরের জন্য মাত্র ৫ শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে দেশটি। গত তিন দশকের মধ্যে এটি চীনের নির্ধারিত প্রবৃদ্ধির সর্বনিম্ন লক্ষ্যমাত্রা। ।

Please follow and like us:

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
Social media & sharing icons powered by UltimatelySocial