ঢাকাসোমবার , ২৬ ফেব্রুয়ারি ২০২৪
আজকের সর্বশেষ সবখবর

পদত্যাগ করলেন ফিলিস্তিনি প্রধানমন্ত্রী

editor
ফেব্রুয়ারি ২৬, ২০২৪ ৮:১৩ অপরাহ্ণ
Link Copied!

আজকের প্রভাত ডেস্ক: পদত্যাগ করেছেন ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ শাতায়েহ। সোমবার (২৬ ফেব্রুয়ারি) তিনি পদত্যাগ করেছেন। গাজায় হামাসের বিরুদ্ধে ইসরায়েলি আগ্রাসনের বিরুদ্ধে ফিলিস্তিনিদের মধ্যে বৃহত্তর রাজনৈতিক ঐক্যের সুযোগ দিতে তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।
ফিলিস্তিন কর্তৃপক্ষকে ঢেলে সাজাতে প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের ওপর ক্রমবর্ধমান চাপের মুখে শাতায়েহ পদত্যাগ করলেন। একই সময়ে গাজায় যুদ্ধের পর উপত্যকাটি শাসনের রাজনৈতিক কাঠামো গঠনের লক্ষ্যে আন্তর্জাতিক উদ্যোগও জোরদার হয়েছে।
শাতায়েহ পদত্যাগ করলেও তা গ্রহণ না করার এখতিয়ার আব্বাসের রয়েছে। তিনি হয়তো স্থায়ী প্রধানমন্ত্রী নিয়োগের আগ পর্যন্ত তাকে অন্তর্র্বতীকালীন হিসেবে দায়িত্ব চালিয়ে যেতে বলতে পারেন।
মন্ত্রিসভায় পাঠানো এক বিবৃতিতে তিনি বলেছেন, গাজার ক্রমবর্ধমান বাস্তবতাকে মাথায় রেখে পরবর্তী ধাপ নির্ধারণ করতে হবে। পরের ধাপে নতুন সরকার ও রাজনৈতিক ব্যবস্থা প্রয়োজন হবে। এতে প্রয়োজন হবে পুরো ফিলিস্তিন ভূখন্ডে ফিলিস্তিন কর্তৃপক্ষের এখতিয়ার সম্প্রসারণ।
২০১৯ সালে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছিলেন শাতায়েহ।
৩০ বছর আগে ওসলো চুক্তির আওতায় গঠিত হয় ফিলিস্তিন কর্তৃপক্ষ। দখলকৃত পশ্চিম তীর শাসনে সীমিত স্বায়ত্তশাসন পায় তারা। কিন্তু ২০০৭ সালে তাদের কাছ থেকে গাজার নিয়ন্ত্রণ নেয় হামাস।
ফিলিস্তিন কর্তৃপক্ষ পরিচালনা করে মূলত ফাতাহ। মস্কোতে বুধবার ফাতাহ ও হামাস একটি ঐকমত্যের সরকার গঠন নিয়ে আলোচনায় বসতে পারে।
৭ অক্টোবর থেকে গাজায় আক্রমণ চালিয়ে আসছে ইসরায়েল। ওই দিন হামাসের হামলায় ইসরায়েলে প্রায় ১২০০ জন নিহতের জবাবে এই হামলা চালাচ্ছে তারা। ফিলিস্তিন কর্তৃপক্ষের মতে, গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় প্রায় ৩০ হাজার মানুষ নিহত হয়েছেন।

Please follow and like us:

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
Social media & sharing icons powered by UltimatelySocial