ঢাকাবৃহস্পতিবার , ২৬ জুলাই ২০১৮
আজকের সর্বশেষ সবখবর

বাজারে নিয়ে আসলো গিগাবাইটের নতুন প্রোডাক্ট এসএসডি

Sumon Chowdhury
জুলাই ২৬, ২০১৮ ৩:৫৯ অপরাহ্ণ
Link Copied!

আজকের প্রভাত প্রতিবেদক : বিখ্যাত মাদারবোর্ড ও গ্রাফিক্স কার্ড নির্মাতা গিগাবাইট বাজারে নিয়ে আসলো তাদের নতুন প্রোডাক্ট SSD (Solid State Drive) । এর মাধ্যমে তারা বর্তমানে পিসির জন্য সব হার্ডওয়্যার তৈরীর ক্ষেত্রে আরো একধাপ এগিয়ে গেল। আর এই সিরিজের নাম রাখা হয়েছে ‘গিগাবাইট ইউডি প্রো’।
২.৫” ফর্ম ফেক্টরের এই এস এস ডি এ ব্যবহার করা হয়েছে তোশিবার 3D TLC NAND প্রযুক্তি। এটি বর্তমানে দুটি ভার্সনে পাওয়া যাচ্ছে যার একটি ২৫৬ গিগাবাইটের ও অপরটি ৫১২ গিগাবাইটের।
আর এগুলো ৫৩০ মেগাবাইট পার সেকেন্ডে রিড করতে সক্ষম ও ৫০০ মেগাবাইট পার সেকেন্ডে রাইট করার ক্ষমতাও রাখে। এছাড়া DDR3 DRAM ক্যাশ মেমরী ব্যবহার করায় এগুলো ডিক্সের বাড়তি কোন জায়গা নিজেরা দখল করে রাখেনা ফলে আপনি ২৫৬/৫১২ গিগাবাইটের পুরো অংশটিই নিজ প্রয়োজনে ব্যবহার করতে পারবেন।
যদিও এগুলো কিছুটা ইন্ট্রি লেভেলের এস এস ডি তবে গিগাবাইট m.2 এস এস ডি নিয়েও কাজ করে যাচ্ছে। আর ইন্ট্রি লেভেলের এস এস ডি হওয়ায় এগুলোর দাম হাতের নাগালেই থাকবে ফলে আমাদের দেশের গেমার, প্রোগ্রামার ও ডিজাইনাররা সাধ্যের মধ্যেই এস এস ডি ব্যবহারের সুবিধে পাবে। উল্লেখ্য যে সাধারণ হার্ডডিস্কের তুলনায় এস এস ডি এর গতি অনেকটাই বেশি ফলে এতে কম সময়েই অনেক কাজ করা যায়।
তাই কম্পিউটারের গতি বাড়াতে চাইলে গিগাবাইটের এই এস এস ডি আপনার জন্য একটি ভাল সমাধান হতে পারে।২৫৬ গিগাবাইট স্টোরেজ সমৃদ্ধ মডেল এর বর্তমান মূল্য (এমআরপি) ৫,৩০০ টাকা এবং ৫১২ গিগাবাইট সমৃদ্ধ মডেল এর বর্তমান মূল্য (এম আর পি) ১০,৫০০ টাকা । আর এটি কিনলে সাথে ক্রেতা পাচ্ছেন একটি মানিব্যাগ।

Please follow and like us:

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
Social media & sharing icons powered by UltimatelySocial