ঢাকাশনিবার , ১১ মার্চ ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

বিপদে যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি ব্যাংক

editor
মার্চ ১১, ২০২৩ ১১:০৩ পূর্বাহ্ণ
Link Copied!

আজকের প্রভাত ডেস্ক: নতুন উদ্যোক্তাদের ঋণ দেওয়ার জন্য পরিচিত ক্যালিফোর্নিয়ার সিলিকন ভ্যালি ব্যাংক মাত্র ৪৮ ঘন্টায় বন্ধ হয়ে গেল। শুক্রবার (১০ মার্চ) আর্থিক সংকটের কারণে আমেরিকার দ্বিতীয় বৃহত্তম ব্যাংকটি বন্ধ করে দেয় ক্যালিফোর্নিয়া ব্যাংকিং নিয়ন্ত্রক সংস্থা। শনিবার (১১ মার্চ) এক প্রতিবেদনে এ খবর জানায় বার্তা সংস্থা রয়টার্স।
রয়টার্সের খবরে বলা হয়, স্টার্টআপের জন্য ঋণ দেওয়া যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি ব্যাংক (এসভিবি) বুধবার ব্যালান্স শিট বা স্থিতিপত্র শক্তিশালী করতে ২২৫ কোটি ডলার সমমূল্যের শেয়ার বিক্রি করবে বলে জানায়। এতে ব্যাংকের গ্রাহক ও বিনিয়োগকারীদের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়।
২৪ ঘণ্টার ব্যবধানে ব্যাংকটির শেয়ারের দর ৬০ শতাংশ নেমে যায়। বৃহস্পতিবার আমানতকারীরা তুলে নেন ৪ হাজার ২০০ কোটি ডলার।
ব্যাংকটি থেকে অর্থ তুলে নেওয়ার প্রবণতা আরও বেড়ে যেতে পারে মনে করছেন অনেকে। উদ্ভূত পরিস্থিতিতে শুক্রবার যুক্তরাষ্ট্রের ব্যাংক খাতের নিয়ন্ত্রক সংস্থা সিলিকন ভ্যালি ব্যাংক বন্ধ করে দেয়। ব্যাংকের সব আমানতের দায় এখন নিয়ন্ত্রক সংস্থার হাতে।
বন্ধ হওয়ার পর ব্যাংকটির যাবতীয় আমানতের দায়িত্ব নিয়েছে যুক্তরাষ্ট্রের ফেডারেল ডিপোজিট ইনস্যুরেন্স করপোরেশন (এফডিআইসি)। আমানতকারী এবং পাওনাদারদের অর্থ ফেরত দেওয়ার ব্যবস্থা নেবে সংস্থাটি।
এফডিআইসি জানিয়েছে, আগামী সোমবার ( ১৩ মার্চ) সিলিকন ভ্যালির মূল শাখাসহ সব কয়টি শাখা আবার চালু হবে। ততদিন পর্যন্ত ব্যাংকটির আমানতকারী এবং পাওনাদারদের অপেক্ষা করতে হবে।
২০০৮ সালের আর্থিক সংকটের পর এই প্রথম কোনো পশ্চিমা ব্যাংক এভাবে বন্ধ হয়ে গেল। শুধু তা–ই নয়, এটা নাকি যুক্তরাষ্ট্রের ইতিহাসে দ্বিতীয় বৃহত্তম ব্যাংক ধস। সূত্র: রয়টার্স

Please follow and like us:

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
Social media & sharing icons powered by UltimatelySocial