ঢাকাবুধবার , ৩১ জানুয়ারি ২০২৪
আজকের সর্বশেষ সবখবর

ভারত টেলিকম 2024 উদ্বোধন করা হয়েছে

editor
জানুয়ারি ৩১, ২০২৪ ৬:৩৯ অপরাহ্ণ
Link Copied!

মারুফ মালেক: টেলিকম ইকুইপমেন্ট অ্যান্ড সার্ভিস এক্সপোর্ট প্রমোশন কাউন্সিল (টিইপিসি) নতুন হোটেল তাজ প্যালেসে ভারত সরকারের টেলিকমিউনিকেশন বিভাগ, যোগাযোগ মন্ত্রণালয়ের সহযোগিতায় দুই দিনের ‘ভারত টেলিকম 2024 – একটি এক্সক্লুসিভ ইন্টারন্যাশনাল বিজনেস এক্সপো’-এর আয়োজন করেছে। 29-30 জানুয়ারী, 2024 থেকে দিল্লি।
ভারত টেলিকম 2024-এর উদ্বোধনী অধিবেশনে ভাষণ দেওয়ার সময়, ডক্টর নীরজ মিত্তল, চেয়ারম্যান, ডিজিটাল কমিউনিকেশন কমিশন এবং সেক্রেটারি, টেলিকমিউনিকেশন বিভাগ, যোগাযোগ মন্ত্রক, ভারত সরকার বলেছেন: “ডিজিটাল পাবলিক অবকাঠামো তৈরি করা সহ বিভিন্ন প্রযুক্তিতে ভারত অগ্রসর হয়েছে। আমাদের দেশীয় কোম্পানিগুলির নেতৃত্বে আমাদের 5G রোলআউট বিশ্বের অন্যতম দ্রুততম, যা এক বছরে প্রায় 100 মিলিয়ন গ্রাহককে কভার করেছে এবং বিশ্ব ইতিমধ্যেই 6G প্রযুক্তির জন্য ভারতের দিকে তাকিয়ে আছে।”
তিনি আরও উল্লেখ করেছেন যে সাম্প্রতিক ওকলা রিপোর্টে দেখানো হয়েছে যে ভারত মোবাইল ব্রডব্যান্ড গতিতে লাফিয়ে বেড়েছে। গতির এই বৃদ্ধি আর শহুরে এলাকায় সীমাবদ্ধ থাকবে না এবং ভারতনেট প্রোগ্রামের মাধ্যমে দেশের সমস্ত গ্রাম পঞ্চায়েতে প্রসারিত হবে, তিনি যোগ করেছেন।
ডাঃ মিত্তাল বলেন, “ভারত ইতিমধ্যেই ভারত 6G জোট তৈরি করেছে যা শিল্প, শিক্ষাবিদ এবং সরকারের একটি যৌথ প্রচেষ্টা। আমরা টেলিকম টেকনোলজি ডেভেলপমেন্ট ফান্ডের মাধ্যমে 6G টেস্ট বেড, অপটিক্যাল কমিউনিকেশন, রিসার্চ ইত্যাদিতেও অর্থায়ন করছি।”
তার ভাষণে, শ্রী এন.জি. সুব্রামানিয়াম, চেয়ারম্যান, টিইপিসি এবং সিওও, টিসিএস, বলেছেন: “ভারতের টেলিকম গল্পটি বেশ অসাধারণ। আমরা বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মোবাইল গ্রাহক বেস সহ একটি মোবাইল প্রথম জাতি হিসাবে নিজেদেরকে রূপান্তরিত করেছি। ভারতনেটের মতো উদ্যোগের মাধ্যমে ভারতের প্রতিটি প্রান্তে এবং কোণায় উচ্চ-গতির ইন্টারনেটের প্রবেশ আসলে এটিকে সহজতর করছে এবং ভারতনেট প্রাথমিকভাবে ভারত আজ যে প্রবৃদ্ধি দেখছে তার অন্তর্ভুক্তি নিশ্চিত করার জন্য।
তিনি আরও বলেন, দেশে টেলিকম খাত ভালো চলছে। গত দশকে বেশ কিছু স্টার্টআপ, MSME এবং OEM আবির্ভূত হয়েছে। 2023 সালে টেলিকম সেক্টর থেকে পণ্য ও পরিষেবার মাধ্যমে আমাদের রপ্তানি 35% বৃদ্ধি পেয়েছে এবং ভারত 2023 সালে টেলিকম সেক্টরে প্রায় 8 বিলিয়ন মার্কিন ডলার এফডিআই আকর্ষণ করেছে।
তিনি আরও জানান যে ভারত টেলিকমের 20 তম সংস্করণ শীর্ষস্থানীয় টেলিকম পণ্যগুলি প্রদর্শন করছে যা দেশীয়ভাবে ইঞ্জিনিয়ারড, বিশ্বস্ত, দক্ষ, স্তরযুক্ত, আন্তঃপরিচালনাযোগ্য এবং রক্ষণাবেক্ষণযোগ্য।
শ্রী অর্ণব রায়, সহ-প্রতিষ্ঠাতা, নির্বাহী পরিচালক এবং সিওও, তেজস নেটওয়ার্ক লিমিটেড, এই অনুষ্ঠানে একটি উপস্থাপনার মাধ্যমে ‘ভারতের রূপান্তরমূলক টেলিকম পণ্য ও সমাধান’-এর উপর শিল্পের দৃষ্টিভঙ্গি উপস্থাপন করেন।
শ্রী সন্দীপ আগরওয়াল, প্রাক্তন চেয়ারম্যান, টিইপিসি এবং এমডি, প্যারামাউন্ট কমিউনিকেশনস লিমিটেড, অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন উপস্থাপন করেন।
ভারত টেলিকম প্রদর্শনীতে 50টি MSME এবং 40টি স্টার্টআপ সহ মোট 90 জন প্রদর্শক তাদের পণ্য প্রদর্শন করছে। বিশ্বের 35টিরও বেশি দেশ থেকে 135 টিরও বেশি প্রতিনিধি এই ইভেন্টে অংশ নেন।

Please follow and like us:

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
Social media & sharing icons powered by UltimatelySocial