ঢাকাসোমবার , ১৬ জুলাই ২০১৮
আজকের সর্বশেষ সবখবর

মন্ত্রীপরিষদ সভায় ডিজিটাল কমার্স নীতিমালা পাস করা হলো

Sumon Chowdhury
জুলাই ১৬, ২০১৮ ৩:১২ অপরাহ্ণ
Link Copied!

আজকের প্রভাত প্রতিবেদক : আজ সোমবার মন্ত্রীপরিষদ সভায় ডিজিটাল কর্মাস নীতিমালা-২০১৮ পাস হয়েছে। ক্রমবর্ধমান তথ্যপ্রযুক্তি খাতের অবিচ্ছেদ্য অংশ ই-কমার্স খাতের বাজার সম্প্রসারণ ও উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রাখতে এ নীতিমালা পাস করা হলো।
ডিজিটাল কর্মাস নীতিমালার মূল উদ্দেশ্য হলো ডিজিটাল কমার্স ব্যবসা পরিচালনার ক্ষেত্রে উপযুক্ত পরিবেশ সৃষ্টি করা। ক্রেতা-বিক্রেতার স্বার্থ সংরক্ষণে নীতিগত ও আইনগত ব্যবস্থা গ্রহণ এবং প্রয়োজনীয় অবকাঠামো গঠন তৈরি এ নীতিমালার অন্যতম উদ্দ্যেশ্য।
এ নীতিমালায় ক্ষুদ্র ও মাঝারি ডিজিটাল কমার্স ব্যবসায়ীদের ব্যবসা প্রসারের লক্ষ্যে সহজ শর্তে ঋণ এবং প্রান্তিক পর্যায়ে ব্যবসা প্রসারের লক্ষ্যে প্রয়োজনীয় সুযোগ সৃষ্টির ব্যাপারেও গুরুত্ব আরোপ করা হয়েছে।
এ নীতিমালার কারণে, সরকারি-বেসরকারি পর্যায়ে ডিজিটাল কমার্স সম্পর্কিত সচেতনতা এবং এ খাতের অংশীজনদের মধ্যে পারস্পরিক ভারসাম্যও তৈরি হবে।
ডিজিটাল কমার্স নীতিমালা-২০১৮ অনুমোদিত হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলককে অভিনন্দন জানিয়ে বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেন, ডিজিটাল কমার্স নীতিমালা আমাদের অগ্রসরমান ই-কমার্স খাতকে সুসংহত করবে। বিশ্বে তথ্যপ্রযুক্তি খাতে ই-কমার্স অনেক এগিয়ে গেছে। অনেক বৈশ্বিক ই-কমার্স প্রতিষ্ঠান উপমহাদেশের ব্যবসা পরিচালনা শুরু করেছে। আমাদের স্থানীয় ই-কমার্স প্রতিষ্ঠানগুলো নীতিমালার সুষ্ঠু বাস্তবায়ন হলে দেশের উন্নয়নে কার্যকরী ভূমিকা রাখবে।
উল্লেখ, ডিজিটাল কমার্স নীতিমালা প্রণয়ন ও পরিমার্জনে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছে বেসিস। বিশেষ করে বেসিস ই-কমার্স অ্যালায়েন্সের আহ্বায়ক মোক্তাফিজুর রহমান সোহেল, বেসিস ডিজিটাল কমার্স স্থায়ী কমিটির ডিরেক্টর ইন-চার্জ ও বেসিস পরিচালক দিদারুল আলম খসড়া জাতীয় ডিজিটাল কমার্স নীতিমালা তৈরিতে সরাসরি সম্পৃক্ত ছিলেন।
এ প্রসঙ্গে বেসিস পরিচালক দিদারুল আলম বলেন, ডিজিটাল কমার্স নীতিমালা পাস হওয়ায়, এ খাতের উন্নয়নে অগ্রাধিকার নিশ্চিত হলো। বেসিস দীর্ঘদিনের ধরেই ই-কমার্স খাতের উন্নয়নে কাজ করে চলেছে, যা এ নীতিমালা প্রণয়নের কারণে আরো বেগবান হবে।

Please follow and like us:

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
Social media & sharing icons powered by UltimatelySocial