ঢাকাসোমবার , ১৬ জুলাই ২০১৮
আজকের সর্বশেষ সবখবর

হুয়াওয়ে মেধাবীদের আইসিটি প্রশিক্ষনে চীনে সুযোগ পাচ্ছে ১০ মেধাবী

Sumon Chowdhury
জুলাই ১৬, ২০১৮ ১২:২৩ অপরাহ্ণ
Link Copied!

সুমন চৌধুরী : বিশ্বের শীর্ষস্থানীয় আইসিটি সল্যুশন সরবরাহকারী প্রতিষ্ঠান হুয়াওয়ে বাংলাদেশে তাদের গ্লোবাল ফ্ল্যাগশিপ সিএসআর প্রোগ্রাম ‘সিডস ফর দ্য ফিউচার’ প্রতিযোগিতা শুরু করেছে। সোমবার রাজধানীর গুলশানে কাস্টমার সল্যুশন ইনোভেশন অ্যান্ড ইন্টিগ্রেশন এক্সপেরিয়েন্স সেন্টারে (সিএসআইসি) আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন হুয়াওয়ের চিফ টেকনিক্যাল অফিসার (সিটিও) জেরি ওয়াং।
সংবাদ সম্মেলনে জানানো হয়, এই প্রতিযোগিতার মাধ্যমে হুয়াওয়ে বাংলাদেশের পাঁচটি নামকরা বিশ্ববিদ্যালয় থেকে ১০ জন শিক্ষার্থীকে মনোনীত করবে। ২০০৮ সালে চালু হওয়ার পর থেকে আজ পর্যন্ত বিশ্বের ৯৬টি দেশে সিডস ফর দ্য ফিউচারের আয়োজন করা হয়েছে। বিশ্বব্যাপী ২৮০টি বিশ্ববিদ্যালয়ের মোট ৩০,০০০ শিক্ষার্থী অংশগ্রহণ করেছেন, যাদের মধ্য থেকে ২,৭০০ জন শিক্ষার্থীকে হুয়াওয়ের হেডকোয়ার্টারে শিক্ষা ভ্রমণে নিয়ে যাওয়া হয়েছে।
হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের চিফ টেকনিক্যাল অফিসার (সিটিও) জেরি ওয়াং বলেন, এ দেশের উদীয়মান আইসিটি ট্যালেন্টদের জন্য আবারও সিডস ফর দ্য ফিউচার শুরু করতে পেরে আমরা খুবই আনন্দিত। এই প্রোগ্রামের মাধ্যমে শীর্ষ ১০ জন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীকে আইসিটি খাতে দক্ষতা বৃদ্ধি করতে, আন্তর্জাতিকভাবে হাতে কলমে কর্মক্ষেত্রের অভিজ্ঞতা অর্জন করতে এবং চীনা ভাষা ও সংস্কৃতি সম্পর্কে প্রাথমিক ধারণা দেওয়া হবে, যা তাদেরকে ক্রমবর্ধমান সংযুক্ত গ্লোবাল জব মার্কেটের জন্য প্রস্তুত হতে সহায়তা করবে।
বাংলাদেশে আরও আইসিটি প্রতিভা তৈরিতে সহায়তা করতে, শিক্ষার্থীদের তথ্যপ্রযুক্তি বিষয়ে শিক্ষা দিতে এবং চীনের সংস্কৃতির সঙ্গে পরিচিত হতে হুয়াওয়ে পাঁচটি বিশ্ববিদ্যালয় থেকে মোট ১০ জন শিক্ষার্থীকে সুযোগ তৈরি করে দেবে। এ বছরে নিচের বিশ্ববিদ্যালয়গুলো থেকে সেরা শিক্ষার্থী বাছাই করা হবে- ১. ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), ২. বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), ৩. ইসলামিক ইউনিভার্সিটি অফ টেকনোলজি (আইইউটি), ৪. খুলনা প্রকৌশল বিশ্যবিদ্যালয় (কুয়েট) এবং ৫. রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয় (রুয়েট)।
শীর্ষ ১০ শিক্ষার্থী নির্বাচনের জন্য হুয়াওয়ের দক্ষ টিম প্রতিটি বিশ্ববিদ্যালয়ে যেয়ে তাদের সংশ্লিষ্ট ফ্যাকাল্টির নির্বাচকমন্ডলীকে সাথে নিয়ে দুইজন করে সেরা শিক্ষার্থী বাছাই করবে।

Please follow and like us:

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
Social media & sharing icons powered by UltimatelySocial