রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ, ১৪৩১

চুম্বন যে কারণে স্বাস্থ্যের জন্য উপকারী!

editor
এপ্রিল ২৯, ২০১৮ ১০:৫৭ পূর্বাহ্ণ
Link Copied!

লাইফস্টাইল ডেস্ক: উচ্চ রক্তচাপ, হাইপারটেনশনে ভুগছেন? উপকার পাবেন চুম্বনে। গবেষণায় দেখা গেছে, চুম্বন শুধু মনের নয়, শরীরের স্বাস্থ্যের জন্যেও খুব উপকারী।
চুমু শুধুমাত্র প্রেম-ভালোবাসা ব্যক্ত করার নীরব ভাষা নয়, এটি স্বাস্থ্যের ক্ষেত্রেও বেশ উপকারী। বিশেষজ্ঞদের মতে, চুমুর বেশ কিছু উপকারি দিক রয়েছে যা শরীর ও মনের স্বাস্থ্যের জন্য যথেষ্ট কার্যকরী। জেনে নিতে পারেন চুমুর স্বাস্থ্যকর দিকগুলো –
১. মানসিক চাপ কমানোর ক্ষেত্রে চুম্বন দারুন ভাবে কার্যকরী। বিশেষজ্ঞদের মতে, আমাদের শরীরের কর্টিসল নামের স্ট্রেস হরমোনের নিঃসরণ কমাতে সাহায্য করে চুমু। ফলে অবসাদ থেকে দ্রুত মুক্তি পাওয়া সম্ভব হয়।
২. চুম্বনের প্রভাবে দেহে অ্যান্ড্রেনালাইন হরমোনের নিঃসরণ ঘটে। এই হরমোন ব্যথা কমাতে সাহায্য করে। তাই চুমুর মাধ্যমে মাথা যন্ত্রণা থেকেও মুক্তি পাওয়া যেতে পারে।
৩. চুম্বন রক্তচাপ কমাতে সহায়তা করে। এছাড়া চুমু উচ্চ রক্তচাপ, হাইপারটেনশনের মতো ব্যাধিকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। শুধু তাই নয়, চুম্বন হৃদস্পন্দনের স্বাভাবিক গতি নিয়ন্ত্রণেও সাহায্য করে।
৪. চুম্বন দাঁতের স্বাস্থ্যের জন্যেও যথেষ্ট কার্যকরী। চুম্বনের ফলে স্যালভিয়ার অধিক পরিমাণে নিঃসরণ ঘটে যা মুখের ভিতরের অ্যাসিডের কর্ম ক্ষমতা কমিয়ে দাঁতের ক্ষয় রোধ করতে সহায়ক।
৫. ক্যালরি ঝরাতেও সাহায্য করে চুম্বন। গবেষণায় দেখা গেছে, চুম্বনের সময় দেহের মোটামুটি ৮-১৬ ক্যালরি ঝরে যায়।

Please follow and like us:

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
Social media & sharing icons powered by UltimatelySocial