ঢাকাসোমবার , ২৬ ফেব্রুয়ারি ২০২৪
আজকের সর্বশেষ সবখবর

জ্বরে ভুগছেন? এসব খাবার না খাওয়াই ভালো

editor
ফেব্রুয়ারি ২৬, ২০২৪ ১০:২৭ অপরাহ্ণ
Link Copied!

লাইফস্টাইল ডেস্ক: আবহাওয়ার পরিবর্তনের কারণে শারীরিক অসুস্থতা যেন পিছু ছাড়ছে। শহর থেকে গ্রামে বেশিরভাগ মানুষ ভুগছেন সর্দি-কাশিতে। সঙ্গে জ্বর তো আছে। রোজ আবহাওয়ার পরিবর্তনে শরীর নাজেহাল হয়ে পড়ছে। দ্রুত সুস্থ হতে তাই নজর দিতে হবে খাওয়াদাওয়ায়।
জ্বর থেকে দ্রুত সুস্থ হতে চাইলে কোন খাবারগুলো এড়িয়ে চলা উচিত চলুন জেনে নিই-
মিষ্টিজাতীয় খাবার: জ্বরের মধ্যে মিষ্টি, সোডা, ক্যান্ডি, পেস্ট্রির মতো খাবারগুলো না খাওয়াই ভালো। সদ্য জ্বর থেকে সেরে উঠলেও এসব খাবার সংক্রমণ বাড়িয়ে দিতে পারে।
দুধ-দই: এমনিতে দুধ, দই কিংবা দুগ্ধজাত পণ্য দারুণ উপকারী হলেও জ্বরের সময় এসব থেকে দূরে থাকুন। বিশেষজ্ঞরা বলছেন, দুধ-দই জ্বরের মধ্যে খেলে মিউকাস বাড়ে। এসব খাবার থেকে দূরত্ব রাখাই বুদ্ধিমানের কাজ হবে।
সাইট্রাস ফুড: ভিটামিন সি এর উৎস মুসম্বি লেবু, বাতাবি লেবু ইত্যাদি। অন্যসময় এটি স্বাস্থ্যের জন্য জরুরি হলেও জ্বরের সময় খেলেই বিপত্তি। সাইট্রাস খাবারের অ্যাসিডিক স্বাদের কারণে জ্বরের মধ্যে মুখে ঘা হতে পারে। এমনকি গলার সংক্রমণের কারণও হতে পারে এটি।
রেড মিট: গরুর মাংস কিংবা খাসির— মাংস খেতে কে না ভালোবাসেন? কিন্তু জ্বরের মধ্যে এরকম গুরুপাক, স্যাচুরেটেড ফ্যাটসহ মাংস খেলে হজমে সমস্যা দেখা দিতে পারে। এতে শরীর আরও খারাপ করবে। তাই জ্বরে ভোগা অবস্থায় মাংস এড়িয়ে চলুন। চাইলে মুরগি মাংস খেতে পারেন।

Please follow and like us:

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
Social media & sharing icons powered by UltimatelySocial